Prothom Kolkata

Popular Bangla News Website

Covid Update: একদিনে করোনা সংক্রমিত ২ লক্ষ ৬৮ হাজার, পরিস্থিতি এগোচ্ছে ভয়াবহর দিকে!

1 min read

।।প্রথম কলকাতা।।

দেশে শুরু হয়ে গিয়েছে করোনার তৃতীয় ঢেউ। আদের দু’টির থেকেও এই ঢেউয়ে সংক্রমণ বাড়ছে অনেক দ্রুত। জুটি বেঁধে ভারতে ইনিংস খেলে চলেছে ডেল্টা ও ওমিক্রন। বিশেষজ্ঞরা বারাবার যদিওে বলে আসছেন, ওমিক্রনকে হালকা ভাবে নেওয়া ঠিক নয়। কারণ এটি আগের থেকে বেশি সংক্রমণক্ষম। তবুও হুঁশ নেই নাগরিকদের। কোভিডবিধি মেনে চলার কোনও লক্ষ্মণই দেখা যাচ্ছে না। তাই লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ গ্রাফ। গত চব্বিশ ঘণ্টাতেও বেড়েছে দৈনিক সংক্রমণ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যু ও সক্রিয় রোগীর সংখ্যা।শনিবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ২ লক্ষ ৬৮ হাজার ৮৩৩ জন। ফলে দেশে মোট করোনা সংক্রমিত ব্যক্তির সংখ্যা পার করেছে ৩ কোটি ৬৭ লক্ষের গণ্ডি।

দেশে বর্তমানে ওমিক্রন সংক্রমিতের সংখ্যা ৬ হাজার ৪১ জন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া আজকের রিপোর্ট অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ভারতে প্রাণ হারিয়েছেন ৪০২ জন করোনা সংক্রমিত রোগী। এর ফলে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লক্ষ ৮৫ হাজার ৭৫২ জন। সেই সঙ্গে উদ্বেগ বাড়াচ্ছে ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১৪ লক্ষ ১৭ হাজার ৮২০ জন। দেশে এখনও পর্যন্ত ৩ কোটি ৪৯ লক্ষ ৪৭ হাজার ৩৯০ জন করোনা সংক্রমণ থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ লক্ষ ২২ হাজার ৬৮৪ জন।

এদিকে, যথারীতি সব থেকে উদ্বেগজনক রাজ্যগুলি হলমহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, দিল্লি, তামিলনাড়ু ও কর্ণাটক। বাংলায় এখন চলছে গঙ্গাসাগর মেলা। প্রশাসন রাশ টানতে চাইলেও মানুষের সচেতনতার অভাবে কিছুতেই কিছু হচ্ছে না।উদ্বেগ আরও বাড়িয়েছে সংক্রমণের ভয়ে অযথা ওষুধ খাওয়ার প্রবণতা। একটু জ্বর জ্বর ভাব এলেই মানুষ নিজে থেকেই বিভিন্ন অ্যান্টিবায়োটিক সহ মুঠো মুঠো ওষুধ খাচ্ছেন। এর ফলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা প্রকাশ করছেন চিকিৎসকরা। তাই বারবার পরামর্শ দেওয়া হচ্ছে চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া একদমই ঠিক নয়। পাশাপাশি এর ফলে মেডিকেল স্টোর গুলোতেও ওষুধের অভাব দেখা দিচ্ছে। যাঁদের প্রকৃত অর্থেই ওষুধের প্রয়োজন পড়ছে, তাঁরা পাচ্ছেন না।

বিশেষজ্ঞরা বারবার বলছেন, উপসর্গ না থাকলে কোভিড-৯ পরীক্ষা করারও প্রয়োজন নেই। ভ্যাকসিন ও বুস্টার ডোজই করোনার বিরুদ্ধে লড়াইয়ের শক্তি জোগাবে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ১৫৬ কোটির বেশি ডোজ করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে। যার মধ্যে গতকাল (শুক্রবার) দেওয়া হয়েছে ৫৮ লক্ষ ডোজ। একই সময়ের মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১৬ লক্ষেরও বেশি। তবে এই সবই পরিসংখ্যান মাত্র। জনতা সচেতন না হলে তৃতীয় ঢেউয়ের সুনামির মতো আছড়ে পড়া সময়ের অপেক্ষা মাত্র।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories