Prothom Kolkata

Popular Bangla News Website

বিকানের এক্সপ্রেস কেন লাইনচ্যুত হল ? কারণ জানতে ইঞ্জিনের ফরেন্সিক পরীক্ষা আজ

1 min read

।। প্রথম কলকাতা ।।

ময়নাগুড়ির দোমহনিতে বিকানের গুয়াহাটি এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে বারবার বিভিন্ন চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। কখনও বলা হয়েছে ইঞ্জিনের ট্রাকশন মোটর ভেঙ্গে যাওয়ার কারণ এই দুর্ঘটনাটি ঘটেছে আবার গতকাল ট্রেনের চালক নিজে জানিয়েছেন ইঞ্জিনের কোনো রকম সমস্যা নয় রেলওয়ে ট্র্যাক এর কারণেই এই দুর্ঘটনাটি ঘটেছে বলে ধারণা তাঁর। কিন্তু ট্রেনটি লাইনচ্যুত হওয়ার আসল কারণ কি তা খতিয়ে দেখতে ঘটনাস্থলে এসে উপস্থিত হয়েছেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। দুর্ঘটনাগ্রস্ত ইঞ্জিনটির ফরেন্সিক টেস্ট করা হবে আজ। যার কারণে সেখানে আনা হয়েছে ১৪০ টন ওজনের একটি ব্রেক ডাউন ক্রেন।

ট্রেনের ইঞ্জিনটিকে এই ক্রেনের সাহায্যে তুলে অন্যত্র ফরেন্সিক টেস্টের জন্য পাঠানো হবে বলে জানান তিনি। এছাড়াও তিনি বলেন, ট্রেনের ইঞ্জিন ও বগি এমনকি ঘটনাস্থলের রেললাইন ট্রাক গুলিকেও পরীক্ষা-নিরীক্ষা করা হবে আজ। এই দুর্ঘটনার বিষয় নিয়ে রেল আধিকারিক এর সাথে কথা বলবেন বলে জানান তিনি। ট্রেনটির দুর্ঘটনার কবলে পড়ার পর থেকেই বিভিন্ন প্রশ্ন উঠে আসছে বারবার। জানা যায় বিকানের এক্সপ্রেস ট্রেনটির কোচগুলি অত্যন্ত পুরনো আমলের ICF করছিল। কিন্তু বর্তমানে ট্রেন গুলি কে এই রকম ভয়ংকর দুর্ঘটনার হাত থেকে বাঁচানোর জন্যই অত্যাধুনিক এলএইচবি কোচ ব্যবহার করা হয়।

তবে কেন এখনও ভারতীয় রেলের সব ট্রেন গুলিতে আইসিএফ কোচ বদলে এলএইচবি কোচের ব্যবহার শুরু করা হয়নি সে বিষয়ে নজরপাত করবেন বলে জানিয়েছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ইতিমধ্যেই ট্রেন দুর্ঘটনা কে নিয়ে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়ে গিয়েছে। এছাড়াও দুর্ঘটনাগ্রস্ত ট্রেনটির চালকই এই দুর্ঘটনার জন্য দায়ী বলে অভিযোগ জানিয়েছেন এক আহত যাত্রী। ট্রেনটি কেন এইভাবে দুর্ঘটনার কবলে পড়ল? কোথায় ত্রুটি ছিল? এই সমস্ত বিষয় খতিয়ে দেখা হবে বলে জানান কমিশনার অফ রেলওয়ে সেফটি লতিফ খান। উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ জানান, “এই ঘটনার সর্বাঙ্গ তদন্ত আমরা চাই। কিন্তু সাথে ঘটনার যে তদন্ত হবে না সেটাও আমরা জানি”।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories