Prothom Kolkata

Popular Bangla News Website

ভারতীয় রেলে বড়সড় পরিবর্তন ! ‘ গার্ড ‘ পোস্টের পরিবর্তে আসবে নতুন পদ

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতীয় রেলওয়ের ক্ষেত্রে আসলো বড়সড় বদল। প্রত্যেক ট্রেনেই থাকেন গার্ড। এবার সেই গার্ড হয়ে যাবেন ট্রেন ম্যানেজার। তবে পদের নাম পরিবর্তন হলেও বেতন কাঠামো এবং অন্যান্য সুযোগ-সুবিধা একই থাকবে। শুক্রবার ভারতীয় রেলওয়ে জানিয়েছে , রেলের ‘গার্ড’ উপাধিটি সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে এবং অবিলম্বে ‘গার্ড’-এর পরিবর্তে ‘ট্রেন ম্যানেজার’ ব্যবহার করা হবে।

পদের নামের সংশোধনের ফলে তাদের বেতনের স্তর, নিয়োগের পদ্ধতি, বিদ্যমান দায়িত্ব, দায়িত্বের গুরুত্ব এবং পদোন্নতির ক্ষেত্রগুলিতে কোনও পরিবর্তন হবে না। এই সংবাদ, রেল মন্ত্রক সমস্ত ভারতীয় রেলওয়ে/পিইউ-এর মহাব্যবস্থাপকদের কাছে একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন। সংশোধিত পদবীটি তাদের বিদ্যমান দায়িত্ব ও দায়িত্বের সাথে সামঞ্জস্যপূর্ণ ।

পদের নাম পরিবর্তনের এই দাবিটি উত্থাপিত হয়েছিল কারণ ‘ট্রেন গার্ড’ উপাধিটি পুরানো হয়ে গেছে এবং সমাজে লোকেরা সাধারণত এই পদের ব্যক্তিদের উচ্চ স্তরের মানুষ ভাবেন না। অথচ তারা প্রতি মুহূর্তে অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ করেন। ট্রেন গার্ড কার্যত সংশ্লিষ্ট ট্রেনের একজন ট্রেন ইনচার্জ। এই পদবী পরিবর্তনের ফলে আগের তুলনায় ট্রেন ম্যানেজাররা আরো বেশি সম্মানজনক জীবন যাপন করতে পারবেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories