Prothom Kolkata

Popular Bangla News Website

গাড়িতে CNG কিট লাগাতে চান? জেনে নিন এর সুবিধা-অসুবিধা

1 min read

ll প্রথম কলকাতা ll

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে জ্বালানি তেলের উপর থেকে কর ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আর তাতেই বেশ কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলছে সাধারণ মানুষ। ছোট গাড়ি কেনার সময় অনেকেই পেট্রোলের পরিবর্তে CNG এর মতো জ্বালানীতে চলা গাড়ির খোঁজ করে থাকেন। এতদিন কমপ্যাক্ট সেডান সেগমেন্টে Maruti আর Hyundai এর গাড়ি কেনা যেত। এবার সেই তালিকায় নাম যুক্ত হল Tata Motors এর।

এবার ভারতে প্রথম CNG চালিত গাড়ি Mahindra XUV700 এর ভিডিও প্রকাশ্যে এল। সোশ্যাল মিডিয়ায় YouTube এ দেখা গিয়েছে, গুজরাতের এক ব্যক্তি Mahindra XUV700 কিনে বাজার থেকে CNG কিট ইনস্টল করেছেন। সেখানে দুটি সিলিন্ডার থাকছে। প্রত্যেক সিলিন্ডারে ১২ কিলোগ্রাম গ্যাস বহন করা যাবে। অর্থাৎ মোট 24 কিলোগ্রাম গ্যাস রিফিল করা যাবে। শহরের রাস্তায় ১kg CNG জ্বালানীতে ২৫ কিলোমিটার চলে Mahindra XUV700। গাড়ির বুট স্পেসে CNG সিলিন্ডার লাগিয়েছেন সেই গাড়ির মালিক।

এই গাড়িতে রয়েছে একটি ৪ টি সিলিন্ডার টার্বোচার্জড পেট্রোল ইঞ্জিন। এই ইঞ্জিনের সঙ্গে রয়েছে ৬ স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স। এই ইঞ্জিনে সর্বোচ্চ ২০০PS শক্তি ও ৩৮০Nm টর্ক পাওয়া যাবে। কিন্তু CNG তে চলার সময় এই গাড়ির ইঞ্জিনের শক্তি ২-২.৫ শতাংশ কমে যায়। এই CNG কিটে দুই বছরের ওয়্যারিন্টি পাওয়া গিয়েছে। কিন্তু এক্ষেত্রে সমস্যা রয়েছে, গাড়ি চালানোর ক্ষেত্রে যদি কোনও যন্ত্রাংশ খারাপ হয়ে যায়, সে ক্ষেত্রে তার কোনও দায় থাকবে না CNG বিক্রেতার। গাড়িচালককে নিজের টাকা খরচ করেই সেই যন্ত্রাংশ ঠিক করতে হবে। এছাড়াও পেট্রোল বা ডিজেল চালিত গাড়িতে CNG কিট লাগালে, গাড়ি সংস্থার তরফে কোনও ওয়্যারেন্টি পাওয়া যায় না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories