Prothom Kolkata

Popular Bangla News Website

সংসারে শান্তি ফেরাতে চান ? শিবকে সন্তুষ্ট করতে পালন করুন শনি প্রদোষ ব্রত

।। প্রথম কলকাতা ।।

নতুন বছরে মকর সংক্রান্তির পরের দিনই রয়েছে শনি প্রদোষ ব্রতের শুভ মুহূর্ত। শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে বহু মানুষ এই ব্রত পালন করবেন এবং আরাধনা করবেন ভগবান শিব ও শনি দেবের। সাংসারিক জীবনে থাকা বিভিন্ন খারাপ সময় কাটাতে কিংবা হারিয়ে যাওয়া সুখ ফিরিয়ে আনতে বহু মানুষ বিভিন্ন নিয়মের মাধ্যমে এই ব্রত পালন করে থাকেন। সাধারণত এই প্রদোষ উপবাস, যা শনিবার পড়ে এবং ত্রয়োদশী তিথিতে পালন করা হয়। শনি প্রদোষ উপবাসের পুজো পদ্ধতি চট করে জেনে নিন।

শনি প্রদোষ উপাসনা পদ্ধতি

•শনি প্রদোষ উপবাসের দিন সকালে ঘুম থেকে উঠে দৈনন্দিন কাজকর্ম থেকে অবসর নিয়ে স্নান করে পরিষ্কার বস্ত্র পরিধান করে ভগবান শিবের পুজো করা উচিত।

•মনে রাখবেন এই দিনে ‘ওম নমঃ শিবায়’ মন্ত্রটি আপনার সমস্ত হৃদয় দিয়ে জপ করতে হবে।

•প্রদোষ ব্রত ১৫ই জানুয়ারি বিকেল ৫.৪৬ থেকে রাত ৮.০৮ টার মধ্যে পুজো করতে হবে। মূলত এই সময়টাই হল শুভ মুহূর্ত। তবে ত্রয়োদশী তিথি থাকবে ১৪ ই জানুয়ারি রাত ১০টা ১৯ মিনিট থেকে ১৫ই জানুয়ারি রাত ১২টা ৫৭ মিনিট পর্যন্ত।

•প্রদোষ ত্রয়োদশীতে অর্থাৎ সূর্যাস্তের ৩ ঘণ্টা আগে শিবের পুজো করতে হবে। এই দিন যিনি উপবাস রাখবেন, সন্ধ্যায় আবার স্নান করে এবং পরিষ্কার সাদা রঙের কাপড় পরিধান করে পুজোর স্থানকে পরিষ্কার ও পরিচ্ছন্ন করতে হবে।

•এই দিনে পাঁচটি রং দিয়ে মণ্ডপ তৈরি করুন এবং পুজোর সামগ্রী সংগ্রহ করুন। গঙ্গা জলে লোটা পূর্ণ করে কুশের আসনে বসে আচার অনুযায়ী ভগবান শিবের পুজো করুন।

•’ওম নমঃ শিবায়’ মন্ত্র জপ করার সময় জল নিবেদন করুন। পুজোর সময় হাত জোড় করে শিবের ধ্যান করুন। এইভাবে শিবের রূপের ধ্যান করে মনে মনে প্রার্থনা করুন। পাশাপাশি নিজের মনস্কামনা অবশ্যই জানাবেন।

•প্রার্থনার পর শনি প্রদোষের কাহিনী পড়ুন এবং বর্ণনা করুন। তারপর শিবের আরতি করে প্রসাদ বিতরণ করুন। সব শেষে আপনার পছন্দ মত নিরামিষ খাবার খান।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories