Prothom Kolkata

Popular Bangla News Website

কেন কিনবেন MG Motor India এর নতুন গাড়ি MG ZS EV? দেখে নিন তার সুবিধাগুলি

1 min read

।। প্রথম কলকাতা ।।

জ্বালানির দামে গাড়িতে হাত দিতেই এক প্রকার ভয় পাচ্ছেন দেশবাসী! কেনা তো অনেক দূরের কথা! আর সেই কারণেই দেশে ইলেকট্রিক গাড়ির চাহিদা হু হু করে বাড়ছে। এবার ভারতে কম দামে ইলেকট্রিক গাড়ি লঞ্চের পরিকল্পনা করছে MG Motor India। বর্তমানে বৈদ্যুতিক গাড়ির বিভাগে MG ZS EV রয়েছে। লঞ্চের কয়েক দিনের মধ্যেই বেশ জনপ্রিয়ও হয় গাড়িটি। এটিই ভারতের প্রথম ইলেকট্রিক গাড়ি। এক ব্যবহারকারী এই গাড়িটি ব্যবহার করে নিজের মতামত জানিয়েছেন। কি বলছেন তিনি দেখে নেওয়া যাক।

৪১৯ কিমি আইসিএটি রেটিং সহ ৩০০-৪০০ কিলোমিটারের প্রতিশ্রুত রেঞ্জ নিশ্চিত করেছে যে আমি এর মধ্যে চার্জ ছাড়াই আমার গন্তব্যস্থলে পৌঁছেছি। আমি Creta এবং Seltos এর মত একটি মাঝারি আকারের SUV চেয়েছিলাম। আমার পরিবারে, আমরা সবসময় ১০ বছরেরও বেশি সময় ধরে একটি গাড়ি ধরে রাখতাম। তাই আমি এখনই আইসিই গাড়ি কিনে সেকেলে হতে চাইনি। তাই, Creta বাদ দেওয়া হয়েছিল এবং ZS EV ছিল।
১৪২ PS এর শক্তি এবং ৩৫৩ Nm টর্ক সরবরাহ করা হয় (ইনোভা ক্রিস্টা ২.৪ এল ডিজেলের সাথে তুলনীয়)। ০-১০০ কিমি/ঘন্টা ৮.৫ সেকেন্ডে পৌঁছে যায়। এটি নিশ্চিত করেছে যে আমি মাইলেজ নিয়ে চিন্তা না করে একটি পারফরম্যান্স গাড়ি চালাতে পারি।

৪৪.৫ kWh হল এর ব্যাটারির ক্ষমতা যা বর্তমানে ভারতে যেকোনো সাশ্রয়ী মূল্যের EV-এর জন্য সবচেয়ে বড় যে ব্যাটারির অবনতি সত্ত্বেও যথেষ্ট পরিসর বাকি থাকবে তা নিশ্চিত করে। ইউরো NCAP ক্র্যাশ টেস্টে ৫-স্টার রেটিং সহ অটো-হোল্ডের সাথে বৈদ্যুতিক পার্কিং ব্রেক, ABS, EBD, ব্রেক অ্যাসিস্ট, রিয়ার ডিস্ক ব্রেক, TPMS, হিল-হোল্ড অ্যাসিস্ট এবং হিল ডিসেন্ট কন্ট্রোলের মতো নিরাপত্তা বৈশিষ্ট্য। MG ZS EV একটি বিশ্বব্যাপী পণ্য যা ২০১৮ সালে ইউরোপ এবং অস্ট্রেলিয়ায় ভাল রিভিউ সহ লঞ্চ করা হয়েছিল।

গাড়িটি শুধুমাত্র হ্যালোজেন হেডল্যাম্প প্রদান করে যখন এর পেট্রোল প্রতিপক্ষ Astor LED হেডলাইট প্রদান করে। তাই রাতে দৃশ্যমানতা তেমন ভালো ছিল না। MG ZS EV-এর ৬টি স্পিকার সিস্টেম (4টি স্পিকার এবং ২টি টুইটার সিস্টেম) MG Hector-এর সাথে সমান ছিল না যার দাম MG ZS EV-এর থেকে কম ছিল। একটি ৩৬০-ডিগ্রি ক্যামেরা, ADAS, বায়ুচলাচল আসন, ওয়্যারলেস চার্জিং, স্বয়ংক্রিয়-ডিমিং IRVM, হেডস আপ ডিসপ্লের মতো অনেকগুলি বৈশিষ্ট্য অনুপস্থিত ছিল। এই অনুপস্থিত বৈশিষ্ট্যগুলি গত মাসে ইউরোপে চালু হওয়া MG ZS EV-এর ফেসলিফ্ট সংস্করণে সাজানো হয়েছে। এটি ভারতে আগামী বছরের শেষে পাওয়া যেতে পারে তবে অনেক বেশি দামে। তাই এই গাড়ি কেনার ব্যাপারে আমার কোন আপসোস নেই।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories