Prothom Kolkata

Popular Bangla News Website

করোনাকালে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াবে এই সুপারফুড ! পাতে না রাখলেই বিপদ

1 min read

।। প্রথম কলকাতা ।।

শরীরের অন্যান্য অংশে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহের ক্ষেত্রে হিমোগ্লোবিনের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। করোনাকালে শরীরে অক্সিজেনের মাত্রায় ভারসাম্য থাকা বিশেষ জরুরী। সেক্ষেত্রে আপনাকে প্রতিদিন খাদ্যাভ্যাসের প্রতি নজর দিতে হবে। খাদ্যতালিকায় এমন খাবার রাখতে হবে যা হিমোগ্লোবিন বৃদ্ধিতে সহায়ক।

রক্তে কম হিমোগ্লোবিনের মাত্রা ক্লান্তি, শ্বাস-প্রশ্বাসে অসুবিধা এবং রক্তাল্পতা সৃষ্টি করতে পারে। আয়রন সমৃদ্ধ প্রোটিন শ্বাসকষ্ট, দুর্বলতা এবং মাথাব্যথার মতো সমস্যাগুলিকেও ট্রিগার করতে পারে। সমীক্ষায় দেখা গেছে, আয়রনের ঘাটতি মহিলা এবং শিশুদের মধ্যে নির্ণয় করা সবচেয়ে সাধারণ পুষ্টির ঘাটতিগুলির মধ্যে একটি।

যদিও আপনি চাইলে কম হিমোগ্লোবিনের মাত্রা মোকাবেলা করার জন্য চিকিৎসা প্রতিকারের উপর নির্ভর করতে পারেন। সামান্য খাদ্যতালিকাগত পরিবর্তন রক্তে অক্সিজেন যোগাতেও সাহায্য করতে পারে। নিচের হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধিতে সাহায্য করতে পারে এমন শীর্ষ চারটি খাবারের লিস্ট রইল।

পালং শাক
সবুজ শাক ভারতে বিভিন্ন রূপে উপভোগ করা হয় – পালং পনির , পালং পরোটা , ভাজা, পাকোড়া আরও অনেক কিছু। কখনও কখনও, লোকেরা এমনকি সরিষার শাকের সাথেও পালং শাক খান। এই সুস্বাদু শীতকালীন প্রধান খাবারটি ক্যালসিয়াম এবং আয়রনের একটি অত্যন্ত সমৃদ্ধতম উৎস। এই শাক নিম্ন হিমোগ্লোবিনের মাত্রাকে হারাতে সাহায্য করে। এক কাপ রান্না করা পালং শাক প্রায় ৬.৫ গ্রাম আয়রন দেয়।

গুড়
কম হিমোগ্লোবিনের মাত্রার কারণে ভুগছেন এমন রোগীদের জন্য, গুড় উচ্চ আয়রন মাত্রার পাশাপাশি অনেকাংশে ত্রাণকর্তা হিসেবে কাজ করে। উপরন্তু, এটি পটাসিয়াম, ম্যাগনেসিয়াম সমৃদ্ধ । যা মাসিকের ক্র্যাম্প উপশম করতে এবং হজমশক্তি উন্নত করতে সাহায্য করতে পারে।

আমড়া
আমড়ার বীজ এবং পাতা আয়রন, ভিটামিন এ, বি, সি এবং ক্যালসিয়ামের একটি বড় উৎস। এটি গ্লুটেন-মুক্ত , যখন রান্না করা হয়, তখন এক কাপে ৫.১৭ গ্রাম আয়রন এবং ৯ গ্রামের বেশি প্রোটিন পাওয়া যায়। একে সুপারফুড বললে খুব একটা ভুল হবেনা।

প্রাণিজাত যকৃৎ
মুরগি বা ছাগলের যকৃত অত্যন্ত স্বাস্থ্যকর এবং আয়রনের একটি সমৃদ্ধতম উৎস। এটি ভিটামিন বি এবং সেলেনিয়াম সমৃদ্ধ। এক কাপে (১০০ গ্রাম), ৬.৫ গ্রাম আয়রন পাওয়া যায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories