Prothom Kolkata

Popular Bangla News Website

উর্বর জমিতে স্টিল প্ল্যান্ট! ওড়িশায় বিক্ষোভকারীদের উপর লাঠি চার্জ পুলিশের, দেখুন ভিডিও

1 min read

।প্রথম কলকাতা।।

আজ সকাল থেকেই উত্তপ্ত হয়ে উঠেছিল ওডিশার জগৎসিংহপুর অঞ্চল। এখানেই প্রস্তু হওয়ার কথা স্টিল প্ল্যান্টের। কিন্তু প্রথম থেকেই এই অঞ্চলে স্টিল প্ল্যান্ট তৈরি নিয়ে আন্দোলন করে আসছেন স্থানীয়রা। আজ সেই বিক্ষোভ চরম আকার ধারণ করলে প্রচুর সংখ্যাক পুলিশ উপস্থিত হয় সেখানে। বিক্ষোভ ছত্রভঙ্গ করতে চাঠিচার্জ শুরু করে পুলিশ। বিক্ষোভরত মহিলারাও পুলিশের আঘাত থেকে নিজেদের বাঁচাতে পারেননি। হুড়োহুড়ি ও লাঠির আঘাতে অনেকেই মাটিতে পড়ে যান। ঘটনাটি ঘটেছে জগৎসিংহপুরের ঝিনকিয়া গ্রামে

এর আগে গত বছরের ১০ নভেম্বর জিন্দাল স্টিল ওয়ার্কস (জেএসডব্লিউ) লিমিটেডের দ্বারা নির্মিত প্রস্তাবিত শিল্প কারখানার বিরুদ্ধে স্লোগান তুলে ওডিশার জগৎসিংহপুর জেলার ঝিনকিয়া থেকে পাটানা গ্রামে বেশ কিছু বাসিন্দা মিছিল করেছিলেন। প্রস্তাবিত ইস্পাত, সিমেন্ট এবং ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্টের জন্য জমি দেওয়ার ওড়িশা সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে ঝিনকিয়া গ্রামের বাসিন্দারা একটি সভারও আয়োজন করেছিলেন। তাঁদের দাবি এই নির্মাণ বন্ধ করতে তাঁরা অঙ্গীকারবদ্ধ।সজ্জন জিন্দালের নেতৃত্বে জেএসডব্লিউ উৎকল স্টিল লিমিটেড, জেএসডব্লিউ-এর সহযোগী সংস্থা হিসাবে ঝিনকিয়া, নুয়াগাঁও এবং গাদাকুজাং গ্রাম পঞ্চায়েতে ২ হাজার ৯০০ একর জমির উপর প্ল্যান্টটি তৈরি করবে বলে চুক্তি হয়েছে।

অলাভজনক লোক শক্তি অভিযানের সভাপতি প্রফুল্ল সামন্তর অভিযোগ, সমুদ্রতীরবর্তী উর্বর জমিতে ফসল ফলিয়ে জীবন চালায় এলাকাবাসী। সেখান থেকে তাঁদের উৎখাত করে একটি ইস্পাত কারখানা স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এর ফলে স্থানীয়দের রুটি রোজগারে টান পড়বে।
তিনি গ্রামবাসীদের জেএসডব্লিউ চুক্তির বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানিয়েছেন। এক্ষেত্রে তিনি অনুসরণ করছেন দক্ষিণ কোরিয়ার স্টিল জায়ান্ট পসকোর বিরুদ্ধে অভিযানকে। এই জায়গাতেই তারা বিক্ষোভের জেরে প্রকল্পে ইতি টানতে বাধ্য হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের বিশ্লেষণ অনুসারে, ২১ শতকের শেষ নাগাদ ঝিনকিয়া, নুয়াগাঁও এবং গাদাকুজং গ্রাম পঞ্চায়েতের লাগোয় পারাদ্বীপ বন্দর শহর বঙ্গোপসাগরে তলিয়ে যেতে পারে। রাজ্য সরকারের পক্ষ থেকে গাছ কেটে কোনও সংস্থাকে এই এলাকায় স্টিল প্ল্যান্ট তৈরির অনুমতি দেওয়া ঠিক নয়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories