Prothom Kolkata

Popular Bangla News Website

দুর্ঘটনার হাত থেকে পুলিশকর্মীদের বাঁচাতে নয়া নির্দেশিকা, কী বললেন পুলিশ কমিশনার?

।। প্রথম কলকাতা ।।

বৃহস্পতিবার রাতে নৈশ কারফিউ চলাকালীন একটি বেপরোয়া ট্রাকের নিচে পিষ্ট হলেন কলকাতার এক ট্রাফিক পুলিশ । জানা যায় ওই ট্রাকটি অত্যন্ত দ্রুতগতিতে আসায় তাকে থামানোর চেষ্টা করছিলেন ওই ট্রাফিক পুলিশ কনস্টেবল। কিন্তু গাড়ির নিয়ন্ত্রণে না রাখতে পেরে ট্রাফিক কনস্টেবল এর উপর থেকেই ট্রাক চালিয়ে দেয় ওই চালক। এই ঘটনাটিকে ঘিরে বেশ চাঞ্চল্য সৃষ্টি হয়েছিল মহানগরীতে। এবার উত্তর কলকাতার জোড়াবাগানে ট্রাফিক কনস্টেবলের এমন দুর্ঘটনায় মৃত্যুতে নড়েচড়ে বসল লালবাজার। পুলিশকর্মীদের দুর্ঘটনার কবলে থেকে বাঁচাতে নয়া নির্দেশিকা জারি করলেন কলকাতা পুলিশের কমিশনার।

কী বলা হলো নির্দেশিকায়?

শুক্রবার কলকাতা পুলিশের কমিশনার বিনীত গোয়েল শহরের পঁচিশটি ট্রাফিক গার্ড কে নির্দেশিকা জারি করেন। এই নির্দেশিকায় তিনি জানান ,এবার থেকে কর্তব্যরত যেকোনো পুলিশকর্মীকেই সূর্যের আলো ডুবলেই পড়তে হবে নিয়ন রঙের রিফ্লেকশন জ্যাকেট। এছাড়াও কর্তব্যরত সার্জেন্টদের পড়তে হবে সোল্ডার লাইট। যাতে সামনে থাকা কোন ব্যক্তির উপস্থিতি বুঝতে পারে দূর থেকে আসা গাড়ি গুলি। কনস্টেবলরা নিয়ন রিফ্লেকশন জ্যাকেট পড়লে গাড়ির হেডলাইট যদি সেই জ্যাকেটের ওপর পড়ে তবে সঙ্গে সঙ্গে সেটি জ্বলজ্বল করবে এবং একইভাবে সার্জেন্টদের সোল্ডার লাইটের আলো অনেক দূর থেকেও দৃশ্যমান হবে।

এছাড়াও রাতের অন্ধকারে বা ঘন কুয়াশার মধ্যে কর্মরত পুলিশ কর্মীদের এবং কনস্টেবলদের উপস্থিতি বোঝাবে এই রিফ্লেকশন জ্যাকেট এবং সোল্ডার লাইট। পুলিশকর্মী কর্তাদের নিরাপত্তাকে মাথায় রেখেই এই নির্দেশিকা জারি করা হয় লালবাজার এর তরফ থেকে। লালবাজার আধিকারিকরা মনে করছেন এই নির্দেশিকার ফলে বৃহস্পতিবার রাতের দুর্ঘটনার পুনরাবৃত্তি আটকানো যাবে। নিরাপদে কাজ করতে পারবেন পুলিশ কর্মী এবং কনস্টেবলরা। এই কারণেই নির্দেশিকা জারি কলকাতার নগরপালের। ট্রাকের চাকায় পিষ্ট ওই ট্রাফিক কনস্টেবল এর বাড়িতে গিয়ে দেখা করেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল নিজে। এছাড়াও ওই পরিবারকে আর্থিক সাহায্য এবং সব রকম পরিস্থিতিতে পাশে থাকার আশ্বাস দেন তিনি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories