Prothom Kolkata

Popular Bangla News Website

প্রধানমন্ত্রী কিষান যোজনার নিয়মে বড়সড় বদল ! না জানলে এখনই জানুন

1 min read

।। প্রথম কলকাতা ।।

১ জানুয়ারি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অধীনে কৃষকদের অ্যাকাউন্টে ২ হাজার টাকার দশম কিস্তি স্থানান্তর করা হয়েছে। সম্প্রতি সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা ২০২২-এ এক বড়সড় পরিবর্তন করেছে, যা ১২ কোটিরও বেশি নিবন্ধিত কৃষককে প্রভাবিত করতে পারে। এক্ষেত্রে কৃষকদের কাছ থেকে বিশেষ সুযোগ-সুবিধা কেড়ে নেওয়া হয়েছে, যার সরাসরি প্রভাব পড়ছে কৃষকদের ওপর।

এই প্রকল্পে বড়সড় পরিবর্তন এনেছে মোদী সরকার। সাধারণত রেজিস্ট্রেশনের পর কৃষকরা নিজেরাই তাদের স্ট্যাটাস পরীক্ষা করতে পারতেন। যেমন কৃষকদের আবেদনের অবস্থা কী, ব্যাঙ্ক অ্যাকাউন্টে কত টাকা এসেছে বা কখন এসেছে ইত্যাদি। কিন্তু নতুন আপডেট অনুযায়ী কৃষকরা এটি করতে পারবেন না। এখন পর্যন্ত যে কোনও কৃষক তার আধার নম্বর, মোবাইল বা অ্যাকাউন্ট নম্বর বা তার কিস্তির অবস্থা জানতে পারতেন পিএম কিষান পোর্টালে গিয়ে। নতুন আপডেটের পর কৃষকরা তাদের মোবাইল নম্বর দিয়ে স্ট্যাটাস দেখতে পারবেন না। এখন কৃষকরা তাদের আধার এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমেই অবস্থা বা স্ট্যাটাস জানতে পারবেন।

কেন এই পরিবর্তন ?

কৃষকদের মোবাইল নম্বর থেকে স্ট্যাটাস চেক করা সহজ হলেও ক্ষতি হচ্ছিল, আসলে অনেকেই যে কোনো মোবাইল নম্বর থেকে স্ট্যাটাস চেক করতেন এবং অনেক সময় অন্যরা তথ্য নিয়ে নিতেন। আবার অনেক ক্ষেত্রে টাকা লোপাট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকতো। সেই আশঙ্কা কমাতেই নতুন নিয়ম আনা হয়েছে।

পিএম কিষাণ সম্মান নিধি প্রকল্পের অধীনে, উপকারভোগী কৃষক পরিবারগুলিকে প্রতি বছর ২ হাজার টাকার তিনটি সমান কিস্তিতে ৬ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। এই পরিমাণ সরাসরি সুবিধাভোগীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। যদি এখনও পর্যন্ত কোনো কৃষকের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার না হয়ে থাকে, তাহলে প্রথমে স্ট্যাটাস এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট অবশ্যই চেক করা প্রয়োজন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories