Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর : ৩১ জানুয়ারি থেকেই শুরু সংসদের বাজেট অধিবেশন, ১ ফেব্রুয়ারি পূর্ণ-বছরের বাজেট পেশ

1 min read

।।প্রথম কলকাতা।।

করোনা নিয়ে দুশ্চিন্তা বৃদ্ধি পেলেও এফওয়াই২২-এর বাজেট অধিবেশন নির্ধরিত সময় অনুযায়ী শুরু হবে বলে জানিয়েছে কেন্দ্র। এই অধিবেশন চলতি মাসের শেষ দিন (৩১ জানুয়ারি) থেকে ৮ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে। এর আগে নির্ধারিত সময়ে পার্লামেন্টের বাজেট অধিবেশন করা যাবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। কারণ অধিবেশনের আগেই কোভিড-১৯ ভাইরাসের কবলে পড়েছিল সংসদের দুই কক্ষ। সব মিলিয়ে পার্লামেন্টের চারশোরও বেশি কর্মী করোনায় সংক্রমিত হয়েছিলেন। এরপরই নানা মহলে প্রশ্ন উঠতে শুরু করে, আদৌ নির্ধারিত সময়ে বাজেট অধিবেশন করা সম্ভব কিনা?

বাজেট অধিবেশনের আগে সংসদের ভিতরে কাজ করেন এমন ১ হাজার ৪০৯ জন কর্মীর কোভিড পরীক্ষা করানো হয়। এই কর্মীদের মধ্যে ৪০২ জনের রিপোর্ট পজিটিভ আসে। সংক্রমিত ৪০২ জনের মধ্যে লোকসভার রয়েছেন ২০০ জন কর্মী আর রাজ্যসভার ৬৯ জন। বাকি ১৩৩ জন পার্লামেন্টের সাধারণ কর্মী। এরপর থেকে সংক্রমিত কর্মীরা সবাই কোভিড-১৯ প্রটোকল মেনেই চলেছেন।

সংসদের নিয়ম অনুযায়ী, জানুয়ারি মাসের শেষ সপ্তাহেই সাধারণত শুরু হয় বাজেট অধিবেশন। কিন্তু তার আগে সংসদের এত কর্মী এক সঙ্গে কোভিড-১৯ সংক্রমিত হওয়ায় বেড়েছিল উদ্বেগ। প্রশ্ন উঠেছিল অধিবেশনের ভবিষ্যৎ নিয়েও। আসলে দেশে কোভিড-১৯-এর হানাদারির পর থেকেই পার্লামেন্টের সবক’টি অধিবেশনই কোনও না কোনওভাবে প্রভাবিত হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় অধিবেশন চলাকালীন বহু সাংসদও সংক্রমিত হন।

তবে এবার আর বাজেটের মতো গুরুত্বপূর্ণ অধিবেশন ফেলে রাখতে চাইছে না কেন্দ্র। তাই ৩১ জানুয়ারি থেকেই শুরু হচ্ছে এই অধিবেশন। সে সঙ্গে জানা গিয়েচে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি, ২০২২-এ ২০২২-২০২৩ আর্থিক বছরের জন্য পূর্ণ-বছরের বাজেট পেশ করবেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories