Prothom Kolkata

Popular Bangla News Website

ব্রেকিং : দ্বিতীয়বার ভিসা বাতিল! অষ্ট্রেলিয়ান ওপেনে জকোভিচের অংশগ্রহণ নিয়ে বাড়ছে সংশয়

।। প্রথম কলকাতা ।।

শুক্রবার জকোভিচের ভিসা বাতিল করেছে অষ্ট্রেলিয়া সরকার। কোভিড বিধি না মেনে অষ্ট্রেলিয়ায় প্রবেশের জন্যে এর আগেও জকোভিচের ভিসা বাতিল করেছিল স্কট মরিসন প্রশাসন। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে জয় পেয়েছিলেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা। তাতেও জট কাটল না। গতকাল অষ্ট্রেলিয়ান ওপেনের ড্রয়ে জায়গা পেলেও আজ ফের বিপাকে জকোভিচ।

আজ, অষ্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী জানান নিজের বিশেষ বিবেচনামূলক শক্তি ব্যবহার করে সার্ব টেনিস তারকার ভিসা বাতিল করেছেন। এরফলে আসন্ন অষ্ট্রেলিয়ান ওপেনে জকোভিচের অংশগ্রহণ নিয়ে গভীর সংশয় তৈরি হল। কোভিড ভ্যাক্সিন ‘বিরোধী অবস্থানের জেরে বারংবার বিতর্কে জড়িয়েছেন সার্ব টেনিস তারকা। কোভিড প্রতিষেধক টিকা না নিয়েই অষ্ট্রেলিয়ায় প্রবেশ করেছিলেন জকোভিচ। অন্যদিকে করোনা সংক্রমণ প্রতিরোধে প্রথম থেকেই কড়া স্কট মরিসন প্রশাসন।

বিশেষ ছাড়পত্রের সপক্ষে প্রমাণ দর্শাতে ব্যর্থ হওয়ায় মেলবোর্ন বিমানবন্দরে অবতরণ করবার পরই জকোভিচকে আটক করা হয়েছিল। প্রথমবারের জন্যে সার্বিয়ান তারকার ভিসা বাতিল করে অস্ট্রেলীয় প্রশাসন। জকোভিচ সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে জয় পেলেও বিতর্ক মেটেনি। চরম বিতর্কে টেনিস দুনিয়ার সতীর্থদেরকেও পাশে পাননি জকোভিচ। উলটে প্রকাশ্যে বিরুপ মন্তব্য করেছেন নাদাল থেকে অনেক তারকাই।

গতকাল বেশ জল্পনা কল্পনার মধ্যেই অষ্ট্রেলিয়ান ওপেনের মূল ড্রয়ে জায়গা পান জকোভিচ। এরপর অষ্ট্রেলীয় প্রশাসনের পরবর্তী পদক্ষেপ কি হয় জানতে মুখিয়ে ছিল গোটা দুনিয়া। শুক্রবার প্রকাশিত একটি বিবৃতিতে অষ্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী জানান – ” আজ অভিবাসন আইনের ১৩৩সি(৩) ধারায় থাকা বিশেষ ক্ষমতা ব্যবহার করে নোভাক জকোভিচের ভিসা বাতিল করেছি। জনস্বার্থের কথা বিবেচনা করে স্বাস্থ্য ও শৃঙ্খলা রক্ষায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। “

Categories