Prothom Kolkata

Popular Bangla News Website

ICC U-19 World Cup: ভবিষ্যতের মহাতারকা হয়ে উঠতে পারেন এই ছয় ভারতীয় ক্রিকেটার

।। প্রথম কলকাতা ।।

এই প্রথমবার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের মাটিতে আজ থেকে শুরু হওয়া প্রতিযোগিতায় শিরোপা দখলের লড়াইয়ে অংশ নেবে ১৬টি দেশ। আগামীকাল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অভিযান শুরু করবে যশ ধুলের নেতৃত্বাধীন ভারতীয় দলও। দক্ষিণ আফ্রিকা ছাড়া ভারতের গ্রুপে রয়েছে আয়ারল্যান্ড ও উগান্ডা।

অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপ থেকেই উঠে এসেছেন বিরাট কোহলি, স্টিভ স্মিথ, রোহিত শর্মা, যুবরাজ সিং’র মতো মহাতারকারা। শাসন করেছেন বিশ্বক্রিকেট। উঠতি প্রতিভাদের আন্তর্জাতিক মঞ্চে পদার্পণ দেখতে মুখিয়ে থাকেন পৃথিবীর নানান প্রান্তের ক্রিকেট অনুরাগীরা। চলতি বিশ্বকাপের অংশগ্রহণ করতে চলা ভারতীয় দলেও আছেন বেশ কিছু প্রতিশ্রুতিমান ক্রিকেটার। কাদের প্রতিভার বিস্ফোরণে অবাক হতে চলেছে ক্রিকেট দুনিয়া? দেখে নিন তালিকা –

রাজবর্ধন হাঙ্গারগেকার
রাজ্যঃ মহারাষ্ট্র
ভূমিকাঃ অলরাউন্ডার

ডান হাতি পেসার, ব্যাট হাতে বড় শট নেওয়ার ক্ষমতা – এই দুই গুণের জোরেই ভারতীয় ঘরোয়া ক্রিকেটে পরিচিত হয়ে উঠেছেন মহারাষ্ট্রের প্রতিশ্রুতিমান অলরাউন্ডার। গতবছর রাজ্য দলের হয়ে সিনিয়র পর্যায়ে অভিষেক ঘটানোর পর বিজয় হাজারে, ভিনু মাঁকড় ট্রফিতে দুরন্ত পারফর্ম করেছেন রাজবর্ধন। সদ্য ১২টি উইকেট নিয়ে অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। ওয়েস্ট ইন্ডিজের পেস সহায়ক উইকেটে রাজবর্ধনের পেস প্রতিপক্ষ ব্যাটারদের ঘুম কাড়তে পারে। ব্যাট হাতে লোয়ার অর্ডারেও অবদান রাখতে পারেন এই অলরাউন্ডার।

হারনূর সিং
রাজ্যঃ পাঞ্জাব
ভূমিকাঃ বাম হাতি ওপেনার ব্যাটার

শেষ চার মাস ধরেই স্বপ্নের ফর্মের রয়েছেন জলন্ধর থেকে উঠে আসা বাম হাতি ওপেনার ব্যাটার। অনূর্ধ্ব ১৯ চ্যালেঞ্জার ট্রফির চার ম্যাচে তিনটি শতরান সহ ৪১৮ রান সংগ্রহ করে প্রথম নজর কাড়েন হারনূর। এরপর ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলের জার্সিতেও দুরন্ত ব্যাটিং করেছেন। সংযুক্ত আরব আমিরশাহি’তে আয়োজিত অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপে পাঁচ ম্যাচে হারনূরের সংগ্রহ ছিল ২৫১ রান। বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে শক্তিশালী অষ্ট্রেলিয়ার বিরুদ্ধেও বাম হাতি ওপেনারের ব্যাট থেকে দুরন্ত শতরান এসেছে।

রাজ অঙ্গদ বাওয়া
রাজ্যঃ হিমাচল প্রদেশ
ভূমিকাঃ অলরাউন্ডার

ডান হাতি মিডিয়াম পেসার ও বাম হাতি ব্যাটার রাজ অঙ্গদ বাওয়া শেষ কয়েকটি অনূর্ধ্ব ১৯ প্রতিযোগিতায় দুরন্ত ফর্মে আছেন। চ্যালেঞ্জার ট্রফি, ভিনু মাঁকড় ট্রফিতে নজর কাড়ার পর ভারতকে অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন এই অলরাউন্ডার। চার ম্যাচে তার ঝুলিতে গিয়েছিল আট উইকেট। ব্যাট হাতেও বড় শট খেলবার সহজাত প্রতিভা রয়েছে রাজের।

সিদ্ধার্থ যাদব
রাজ্যঃ উত্তর প্রদেশ
ভূমিকাঃ ফিনিশার

হারনূরের মতোই অনূর্ধ্ব ১৯ চ্যালেঞ্জার ট্রফিতে দুরন্ত পারফর্ম করে প্রচারের আলোয় এসেছেন গাজিয়াবাদের ১৮ বছর বয়সী বিগ হিটার। আসন্ন বিশ্বকাপে সিদ্ধার্থকে ফিনিশার হিসাবে ব্যবহার করবার কথা ভাবছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

যশ ধূল
রাজ্যঃ দিল্লি
ভূমিকাঃ ব্যাটার

অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপে খুব ভালো ফর্মে না থাকলেও দিল্লির এই টিনএজার তার নেতৃত্বক্ষমতার প্রমাণ দিয়েছেন। বিরাট কোহলির একনিষ্ঠ অনুরাগী যশ ধূল শেষ দুটি প্রস্তুতি ম্যাচে অর্ধশতরান করেছেন।

এসকে রশিদ
রাজ্যঃ অন্ধ্র প্রদেশ
ভূমিকাঃ ব্যাটার

অল্প বয়সেই পরিণত ব্যাটিংয়ের জন্যে নজর কাড়েন এসকে রশিদ। অন্ধ্র প্রদেশের হয়ে ঘরোয়া ক্রিকেটে ভুরি ভুরি রান করেছেন। ভিনু মাঁকড়, চ্যালেঞ্জার ট্রফিতে নিজের প্রতিভার সাক্ষর রাখা রশিদকে ঘিরেই আবর্তিত হবে ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলের ব্যাটিং লাইন আপ। প্রস্তুতি ম্যাচে অষ্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭২ রানের ইনিংস খেলে রশিদ বুঝিয়েছেন তিনি সর্বোচ্চ মঞ্চের জন্যে প্রস্তুত।

Categories