Prothom Kolkata

Popular Bangla News Website

বিকানের এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার কারণ কী জানালেন রেলমন্ত্রী ?

1 min read

।। প্রথম কলকাতা ।।

গোয়াহাটি গামী বিকান এক্সপ্রেস ট্রেনটি লাইনচ্যুত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে সেখানে গিয়ে পৌঁছালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি ঘটনাস্থল প্রায় ৪০ মিনিট পর্যবেক্ষণ করেন। ময়নাগুড়ি দোমহনির মাঝে বিকানের গুয়াহাটি এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার কারণ হিসেবে তিনি প্রাথমিকভাবে ইঞ্জিনের কোনো যন্ত্রাংশের আচমকা ত্রুটিকেই ইঙ্গিত করেছেন।

তিনি বলেন, এই দুর্ঘটনা সিগন্যাল বা পয়েন্টের কোনো সমস্যা নয়। রেলের ট্রাকেও কোনো সমস্যার ফলে এই ধরনের দুর্ঘটনা ঘটেনি। প্রাথমিকভাবে ইঞ্জিনের ত্রুটির ফলে এমন দুর্ঘটনা ঘটেছে বলে জানান তিনি। যদিও তিনি বলেন বিষয়টি তদন্ত শুরু করা হয়েছে। আরও গভীরে গিয়ে সমস্ত বিষয়ে পর্যবেক্ষণ করা হবে। তবেই স্পষ্ট সিদ্ধান্তে আসা যাবে যে কী কারনে এমন দুর্ঘটনা।

যদিও ঘটনাস্থলে উপস্থিত রেলওয়ে এক্সপার্টরা জানিয়েছেন, ট্রেনের ইঞ্জিনটির একটি ট্রাকশন মোটর ভেঙে পড়ার ফলেই ঘটনাটি ঘটেছে বলে আশঙ্কা করা যাচ্ছে। তাঁরা জানান মূলত একটি রেল ইঞ্জিনে মোট ছটি ট্রাকশন-মোটর থাকে। কিন্তু দুর্ঘটনাস্থলে গিয়ে দেখা গিয়েছে ইঞ্জিনের ছটি ট্রাকশন মোটর এর মধ্যে একটি ভেঙে ট্রেনের স্লিপার এর উপর গিয়ে পড়েছে। যার ফলে স্লিপার গুলো ভেঙে গিয়েছে। হয়তো ট্রাকশন মোটর ভেঙে স্লিপারের উপর পড়ার সময়ই জোরে ধাক্কা অনুভব হওয়ায় দুবার ব্রেক কসেন চালক। যদিও এখনো পর্যন্ত এই দুর্ঘটনার প্রকৃত কারণ খতিয়ে দেখা হবে। ইতিমধ্যেই দুর্ঘটনাস্থলে NDRF এর টিম কাজ শুরু করেছে। ফলে তাদের রিপোর্ট অনুযায়ী জানা যাবে এই ঘটনার প্রকৃত কারণ আদৌ কী ছিল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories