Prothom Kolkata

Popular Bangla News Website

২০২১-এ সর্বোচ্চ আয়কারী মহিলা অ্যাথলিট নাওমি ওসাকা, প্রথম দশে ভারতের পিভি সিন্ধু

।। প্রথম কলকাতা ।।

২০২১ সালে সর্বোচ্চ আয়কারী মহিলা অ্যাথলিটদের তালিকা প্রকাশ করেছে প্রখ্যাত বানিজ্য পত্রিকা ফোর্বস। বৃহস্পতিবার প্রকাশিত সেই তালিকায় শীর্ষস্থান দখল করেছেন জাপানের টেনিস তারকা নাওমি ওসাকা। সেরেনা, ভেনাসদের মতো মহাতারকাদের সঙ্গে রত্নখচিত প্রথম দশে জায়গা করে নিয়েছেন দুইবারের অলিম্পিক পদকজয়ী ভারতীয় শাটলার পিভি সিন্ধুও।

গত বছর মানসিক স্বাস্থ্যে অবনতির কারণ দর্শিয়ে ফ্রেঞ্চ ওপেনের আবশ্যিক সাংবাদিক সম্মেলনে উপস্থিত হননি নাওমি ওসাকা। তীব্র বিতর্কের পর প্রতিযোগিতাটি থেকে নাম তুলে নিয়েছিলেন চারবারের গ্র‍্যান্ড স্ল্যাম জয়ী জাপানী টেনিস তারকা। সেই বিতর্ক তার আয়ে প্রভাব ফেলেনি। এনডোর্সমেন্ট ও পুরস্কারমূল্য বাবদ ২০২১ সালে ৫৭.৩ মিলিওন মার্কিন ডলার আয় করেছেন ওসাকা। এই আয়ের সিংহভাগ এসেছে ব্র‍্যান্ড এনডোর্সমেন্ট থেকে।

২০২১ সালে সর্বোচ্চ আয়কারী মহিলা অ্যাথলিটদের তালিকায় প্রথম তিনটি স্থানই টেনিস তারকাদের দখলে। ৪৫.৯ মিলিয়ন মার্কিন ডলার আয় নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন মার্কিন তারকা সেরেনা উইলিয়ামস। তৃতীয় স্থানে থাকা সেরেনার দিদি ভেনাসের আয় ছিল ১১.৩ মিলিয়ন মার্কিন ডলার। ১০.১ মিলিয়ন মার্কিন ডলার আয় নিয়ে চতুর্থ স্থান পেয়েছেন সিমোনা বাইলস। প্রথম পাঁচে রয়েছেন আরেক টেনিস তারকা মুগুরুজা। স্প্যানিশ তারকার আয় ছিল ৮.৮ মিলিয়ন মার্কিন ডলার।

গতবছর সর্বোচ্চ আয়কারী মহিলা অ্যাথলিটদের তালিকার প্রথম দশে জায়গা পেয়েছেন তারকা শাটলার পিভি সিন্ধুও। ভারতের প্রথম মহিলা ক্রীড়াবিদ হিসাবে দুটি অলিম্পিক পদকজয়ী পিভি সিন্ধু ২০২১ সালে ৭.২ মিলিয়ন মার্কিন ডলার আয় করে সপ্তম স্থান পেয়েছেন। ভারতীয় শাটলার আয়ের নিরিখে বিশ্বের একনম্বর মহিলা টেনিস তারকা অ্যাশলে বার্টিকেও পিছনে ফেলেছেন। প্রথম দশে রয়েছেন দক্ষিণ আফ্রিকার গল্ফার কো – জিন ইয়ং (৭.৫ মিলিয়ন), অ্যাশলে বার্টি (৬.৯ মিলিয়ন), গল্ফার নেলি কর্ডা (৫.৯ মিলিয়ন) ও বাস্কেটবল তারকা কান্ডেস পার্কার (৫.৭ মিলিয়ন)।

Categories