Prothom Kolkata

Popular Bangla News Website

মকর সংক্রান্তিতে লাড্ডু খিচুড়ি নয়, চুটকিতেই বানান তিলের টিক্কি ! জিভে জল আসবেই

।। প্রথম কলকাতা ।।

মকর সংক্রান্তি দান, স্নান থেকে লাভের ব্যবস্থা পর্যন্ত মোটামুটি সবকিছুই জানেন। সাধারণত এই দিন গুড় ও তিলের খাবার কিংবা অনেকেই খিচুড়িকেই বেছে নেন। আলুর টিক্কি খেয়েছেন, কিন্তু তিলের টিক্কি খেয়েছেন কি ? বানানো খুব সোজা এবং হাতের কাছে থাকা সামান্য কয়েকটা জিনিস দিয়েই আপনি বানিয়ে ফেলতে পারবেন। অথচ খাবারটা এতটাই টেস্টি , বাড়ির বাচ্চা থেকে বুড়ো সবাই চেটেপুটে খাবে।

ঝট করে জেনে নিন , মকর সংক্রান্তির বিশেষ তিল আটা টিক্কি রেসিপি। খাবারেটি বেশ আশ্চর্যজনক, সুস্বাদু এবং ঝটপট হয়ে যাবে। আপনাকে পরিশ্রম করতে হবে না। প্রথমে আপনার রান্না ঘর থেকেই সংগ্রহ করুন কয়েকটি উপাদান। শুধু ২ কাপ ভুট্টার আটা বা কনফ্লাওয়ার নিন । ১ কাপ গুড়, ১ কাপ জল , ১ কাপ তিল, প্রয়োজনমতো জল বাড়তে থাকবে এবং সবশেষে ভাজার জন্য তেল নিন।

প্রথমে একটি পাত্রে ভুট্টার গুঁড়ো ভালো ভাবে বেছে নিন। তারপর, অল্প আঁচে একটি প্যানে জল ঢেলে গুড় গলিয়ে নিন। ফুটে উঠলেই আগুন বন্ধ করে দিন। এবার ভুট্টার গুঁড়োয় তিল মিশিয়ে গুড়ের দ্রবণ দিয়ে ভালো ভাবে মেশান। প্রয়োজন মত একটু নুন দেবেন। এবার ছোট ছোট বল আকারে ভেঙে হাতের তালুর মাঝে রেখে চ্যাপ্টা করে নিন। এই জন্য, হাতের তালু লুব্রিকেট করতে ভুলবেন না।

তারপরে, একটি প্যানে উচ্চ আঁচে তেল দিন এবং গরম করতে থাকুন। তেল গরম হওয়ার সাথে সাথে টিক্কি যোগ করুন এবং উভয় দিক থেকে ভালো রঙ না হওয়া পর্যন্ত ভাজুন। এখন, আপনার তিল টিক্কি প্রস্তুত। আপনি এটি একটি এয়ার টাইট পাত্রে রেখে সংরক্ষণ করতে পারেন। অথবা চাইলে গরম গরম পরিবেশন করতে পারেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories