Prothom Kolkata

Popular Bangla News Website

মকর সংক্রান্তিতে তিল জলে স্নান, মুক্তি পাবেন কঠিন রোগ থেকে !

।। প্রথম কলকাতা ।।

বহু পুণ্যার্থী মকর সংক্রান্তির দিন যার জন্য সারা বছর অপেক্ষা করেন এবং এই দিনে বিশেষ করে সূর্যদেবের উদ্দেশ্যে অর্ঘ্য নিবেদন করে স্নান করেন। প্রচলিত বিশ্বাস অনুযায়ী মকর সংক্রান্তির দিন সামান্য কয়েকটি কাজের মাধ্যমে পুণ্য লাভ করা যায়। এমনকি এই সংক্রান্তিকে ঘিরে বহু বাড়িতে পিঠে খাওয়ার রেওয়াজ রয়েছে এবং এর সাথে জড়িয়ে রয়েছে পৌষ পার্বণ উৎসব।

মকর সংক্রান্তি হিন্দু ধর্মে খুবই গুরুত্বপূর্ণ ।এই দিনে সূর্য মকর রাশিতে প্রবেশ করে। এমতাবস্থায় এই দিনটির গুরুত্ব বেড়ে যায় বহুগুণে। এটি মকর সংক্রান্তিতে যারা তাদের আর্থিক সামর্থ্য অনুযায়ী দান করেন , তারা অপরিমেয় ফল পান। তারা জীবনের সমস্ত ইচ্ছা পূরণের পাশাপাশি ভগবান সূর্যের আশীর্বাদ পান। খরমাস কাল শেষ হবে মকর সংক্রান্তির দিন অর্থাৎ ১৪ জানুয়ারি। এর পর বিবাহ, মুখেভাত, গৃহপ্রবেশের মতো বহু শুভকাজ শুরু হবে।

মকর সংক্রান্তির দিন যা করবেন

• হিন্দু ধর্মে মকর সংক্রান্তির দিনটি অত্যন্ত গুরুত্ব বহন করে। বিশ্বাস করা হয় যে এই দিনে দান করলে জীবনের সমস্ত ইচ্ছা পূরণ হয়। এর পাশাপাশি এটি সুখ, শান্তি ও অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের জন্যও উপকারী। তাই অবশ্যই আপনার সামর্থ্য অনুযায়ী এই দিন দান করুন।

•মকর সংক্রান্তির দিন স্নানের আগে জলে তিল দিন। তিলের জল দিয়ে স্নান করা খুবই শুভ বলে মনে করা হয়। এর সাথে সাথে ব্যক্তি রোগ থেকেও মুক্তি পান।

•যদি কোনও ব্যক্তি অসুস্থ হয় তবে তাকে মকর সংক্রান্তির দিনে তিল বাটা মাখতে পরামর্শ দেওয়া হয়। এর পর তাকে স্নান করতে হবে। এটি সুস্বাস্থ্য অর্জনে সহায়তা করে।

•মকর সংক্রান্তির দিন স্নান করার পরে, জলে কিছু তিল যোগ করুন এবং ভগবান সূর্যকে নিবেদন করুন। এটি কর্মজীবনে সাফল্য পেতে সাহায্য করে।

•কম্বল, গরম কাপড়, ঘি, তিল ইত্যাদি দান করলে অনিচ্ছাকৃত ভুল থেকে মুক্তি পাওয়া যায় এবং শান্তি ও সমৃদ্ধি লাভ হয় বলে বিশ্বাস করা হয়।

•জলে তিল রেখে পিতৃপুরুষকে নিবেদন করুন। এতে তার আত্মা শান্তি পাবে।

•সূর্য নমস্কারের সময় সকালে সূর্য দেবতাকে একটি তামার পাত্রে পবিত্র জল এবং গরুর দুধ নিবেদন করুন। জলে লাল ফুল রাখতে পারেন। এইভাবে সূর্যের পুজো করলে আপনার সমস্ত মানসিক চাপ দূর হবে।

•সকালে স্নান করার পর পূর্ব দিকে মুখ করে সূর্যদেবের মূর্তি বা ছবি আপনার সামনে রাখুন। লাল ফুল অর্পণ করুন এবং “ওম ভাস্করায় নমঃ” মন্ত্রটি কমপক্ষে ৫ বার জপ করুন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories