Prothom Kolkata

Popular Bangla News Website

মঙ্গলের বুকেই হারিয়ে যাবেন ছোট্ট এলিসা ? করতে পারবেন না বিয়ে

।। প্রথম কলকাতা ।।

যে বয়সে ছেলেমেয়েরা স্মার্টফোন কিংবা পড়াশুনা নিয়ে ব্যস্ত থাকেন, সেই বয়সেই এলিসা কার্সন হেঁটেছেন উল্টো পথে। তাঁর সিদ্ধান্তকে কুর্নিশ জানিয়েছেন বিশ্ববাসী। ছোট্ট এলিসা কার্সন যে সাহস দেখিয়েছেন তা হাতে গোনা মাত্র কয়েকজনের রয়েছে। এলিসা কার্সন নিজেও জানেন, তিনি একবার মঙ্গলের অভিমুখে যাত্রা করার পর আদৌ পৃথিবীতে ফিরতে পারবেন কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। এলিসা কার্সন আর পাঁচজনের মতন স্বপ্ন দেখেননি। তিনি স্বপ্ন দেখেছেন মঙ্গল গ্রহ যাত্রার।

যদিও মঙ্গলের অভিমুখে যাত্রা এই মুহূর্তেই এলিসা করছেন না। ২০৩৩ সালে সেই যাত্রা হবে, তখন এলিসার বয়স হবে এর ৩২ বছর। বর্তমানে ২০ বছর বয়সে তিনি নিজেকে প্রতিমুহূর্তে মহাবিশ্বে হারিয়ে ফেলার জন্য তৈরি করে চলেছেন। ট্রেনিং নিচ্ছেন এবং একের পর এক দক্ষতা বাড়িয়ে চলেছেন। এলিসা মাত্র ১২ বছর বয়সে নাসার তিনটি ভিন্ন স্পেস ক্যাম্পেইনে অংশ নিয়েছিলেন। যদিও মঙ্গল যাত্রার এই ইচ্ছা অনেক ছোট থেকেই।

বর্তমানে নাসার সবথেকে ছোট সদস্য হলেন এলিসা। সাধারণত নাসার তরফ থেকে ১৮ বছরের নিচে কাউকে মহাকাশ অভিযানে হওয়ার সুযোগ দেওয়া হয় না। এলিসার বয়স যখন মাত্র নয় ,তখন তার সাথে সাক্ষাৎ হয়েছিল নাসার এক মহাকাশচারীর সাথে। তিনি জানিয়েছিলেন, ছোট থেকেই তিনিও নাকি মহাকাশযাত্রার স্বপ্ন দেখতেন। তারপর থেকে এলিসার চোখেও সেই স্বপ্নের বুনন শুরু হয়।

নাসার সাথে এলিসা চুক্তিপত্রে স্বাক্ষর করেছেন। চুক্তিপত্র অনুযায়ী এলিসা কোনদিনও বিয়ে করতে পারবেন না কিংবা যৌন সম্পর্ক বা সন্তান ধারণের মতো কাজ করতে পারবেন না । এই বয়সেই তিনি নিয়ে নিয়েছেন এক কঠিন সিদ্ধান্ত এবং সেই সিদ্ধান্তে তিনি অনড়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories