Prothom Kolkata

Popular Bangla News Website

প্যান কার্ডের ভুল নিয়ে হয়রান হচ্ছেন ? বাড়ি বসেই করুন সংশোধন

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিশেষ করে মেয়েদের বিয়ের পর কিংবা বাসস্থান পরিবর্তনের ক্ষেত্রে প্যান কার্ডের কিছু আপডেট করতে হয়। অনেকেরই নতুন তথ্য সংযুক্ত দিয়ে নানান সমস্যা দেখা দেয়। তবে প্যানকার্ডের আপডেট খুব সহজেই করা যায় সামান্য কয়েকটি নিয়ম মেনে। এনএসডিএল প্যান কার্ড আবেদন এবং প্রক্রিয়া সম্পর্কিত কাজ পরিচালনা করে। সংস্থাটি কোনও ঝামেলা ছাড়াই প্যান কার্ডে ঠিকানা পরিবর্তন বা সংশোধন করার সুবিধাও প্রদান করে। অর্থাৎ যদি কেউ তার প্যান কার্ডে ঠিকানা পরিবর্তন করতে চান তবে সহজেই এটি পরিবর্তন বা আপডেট করতে পারেন। জেনে নিন বিশদে।

প্যান কার্ডে ঠিকানা কীভাবে আপডেট করবেন ?

প্যান কার্ড গুরুত্বপূর্ণ একটি সরকারি নথি এবং এটি অনেক জায়গায় ব্যবহৃত হয়। এছাড়াও, অর্থ লেনদেনের মতো জিনিসগুলিতে এটি অত্যন্ত প্রয়োজন, তাই যদি আপনার প্যান কার্ডে আপনার ঠিকানাটিও সঠিক না থাকে তবে সময়মতো এটি সংশোধন করা ভাল। না হলে পরবর্তীকালে বড় সমস্যায় পড়তে পারেন। আপনি যদি আপনার প্যান কার্ডে প্রিন্ট করা ঠিকানা পরিবর্তন বা আপডেট করতে চান কার জন্য রইল ছোট্ট কয়েকটি টিপস।

ধাপ ১
প্যান কার্ডে আপনার ঠিকানা আপডেট করতে, প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট https://tin.tin.nsdl.com/pan/correctiondsc?utm_source=DH-MoreFromPub&utm_medium=DH-app&utm_campaign=DH-এ যেতে হবে।

ধাপ ২
এর পরে পেজটি খুললে, আপনাকে বিদ্যমান PAN-এ সংশোধনের বিকল্পটিতে ক্লিক করতে হবে।

ধাপ ৩
এর পরে আপনাকে বিভাগ প্রকার বা ক্যাটাগরি টাইপ বিকল্পটি নির্বাচন করতে হবে।

ধাপ ৪
এখন আপনাকে আপনার নথিতে আপনার সঠিক নাম এবং সঠিক বানান সংযুক্ত করতে হবে।

ধাপ ৫
যদিও এই কাজের জন্য আপনাকে ১০১ টাকা পেমেন্ট করতে হবে।

ধাপ ৬
এটি করার পরে, এখন আপনাকে সাবমিট বোতামে ক্লিক করতে হবে। এভাবেই আপনার কাজ হয়ে যাবে।

ধাপ ৭
আপডেট করা প্যান কার্ড আবেদনের তারিখ থেকে ৪৫ দিনের মধ্যে আপনার নিবন্ধিত ঠিকানায় পাঠানো হবে।

এইভাবে, যদি আপনার প্যান কার্ডে আপনার ঠিকানা ভুল প্রিন্ট করা হয় বা আপনাকে এটি পরিবর্তন করতে হয়, তবে এটিই সেরা উপায় এবং আপনি এটি অনুসরণ করে সহজেই অনলাইনে আপডেট করতে পারেন। এই আপডেট করা প্যান কার্ড পেতে কিছু সময় লাগে। অনেকেই হাতে স্মার্টফোন থাকা সত্ত্বেও শুধুমাত্র প্যান কার্ড আপডেটের জন্য যত্রতত্র হয়রান হন। অথচ নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে সামান্য কয়েকটি তথ্য দিলেই সহজে কাজ হয়ে যায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories