Prothom Kolkata

Popular Bangla News Website

করোনা কালে ফুসফুসের দফারফা ! বাঁচতে ফটাফট জানুন ৫টি খাবারের নাম

1 min read

।। প্রথম কলকাতা ।।

করোনাকালে বহু মানুষ দুশ্চিন্তায় রয়েছেন নিজেদের ফুসফুসকে নিয়ে। করোনার যত দৌরাত্ম্য ফুসফুসেই বেশি। তাই ওমিক্রনের লহর থেকে বাঁচতে ফুসফুসকে অত্যন্ত সক্রিয় এবং সুস্থ রাখা অত্যন্ত জরুরী। এমন বিশেষ কিছু খাবার রয়েছে যা প্রতিদিন খেলে ফুসফুস ভালো থাকতে বাধ্য। তবে ইতিমধ্যেই যারা কিছু জটিল অসুখে ভুগছেন, তাদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবে এই ডায়েট ফলো করা উচিত। বিশেষজ্ঞদের মতে নিম্নলিখিত এই পাঁচটি খাবার ফুসফুসের জন্য অত্যন্ত উপকারী।

কীভাবে ফুসফুসের ক্ষতি হয় ?

বায়ু দূষণ, ধূমপান এবং অস্বাস্থ্যকর খাবার আপনার ফুসফুসকে দুর্বল করে দেয়। একই সময়ে, টক্সিন এবং দূষিত কণা ফুসফুসে জমা হয়। যার কারণে অ্যাজমা, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, পালমোনারি ফাইব্রোসিস ইত্যাদি সমস্যার ঝুঁকি থাকতে পারে। তবে নির্দিষ্ট কিছু খাবার খাওয়া আপনার ফুসফুসের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

আপেল

অনেক গবেষণায় ফুসফুসের কার্যকারিতা বাড়াতে আপেলকে গুরুত্ব দেওয়া হয়েছে। আপেলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনয়েড এবং ভিটামিন-সি অ্যাজমা এবং ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে। গবেষণায় দেখা গেছে, ধূমপানের কারণে যাদের ফুসফুস ক্ষতিগ্রস্ত হতে শুরু করেছে, তারা আপেল খেয়ে তাদের ফুসফুসকে দিব্যি সুস্থ রাখতে পারেন।

•কুমড়ো

বিটা ক্যারোটিন, লুটেইন এবং জেক্সানথিনের মতো ক্যারোটিনয়েড রয়েছে যা প্রদাহ এবং ফোলা কমাতে সাহায্য করে। বেশ কিছু গবেষণায় প্রমাণিত হয়েছে, রক্তে উপস্থিত ক্যারোটিনয়েডের মাত্রা এবং ফুসফুসের ভালো কার্যকারিতার মধ্যে একটি ইতিবাচক সম্পর্ক রয়েছে।

হলুদ

ফুসফুসের কার্যকারিতা হ্রাসের পিছনে প্রায়শই প্রদাহকে দায়ী করা হয়। এই কারণে, হলুদ ফুসফুসের জন্য একটি উপকারী খাদ্য উপাদান হয়ে ওঠে। এতে উপস্থিত কারকিউমিন এটিকে একটি প্রদাহরোধী খাবার করে তোলে। যারা বেশি কারকিউমিন খান, তাদের ফুসফুস বেশি সুস্থ থাকে।

গ্রিন টি

গ্রিন টি ফুসফুসের জন্য উপকারী। গ্রিন টিতে রয়েছে EGCG উপাদান, যার কারণে এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। এই বৈশিষ্ট্যগুলি আপনার ফুসফুসের টিস্যুকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করে। যার কারণে আপনার ফুসফুস পালমোনারি ফাইব্রোসিসের মতো গুরুতর সমস্যা থেকে দূরে থাকে।

মুসুর ডাল

মসুর ডালে রয়েছে অনেক পুষ্টিগুণ, যা স্বাস্থ্যের জন্য উপকারী। এতে উপস্থিত ম্যাগনেসিয়াম, আয়রন, কপার এবং পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান ফুসফুসের জন্য কার্যকরী করে তোলে। অনেক গবেষণায় দেখা গেছে, যারা ধূমপান করেন তাদের মসুর ডাল খেলে ফুসফুসের ক্যান্সার এবং সিওপিডির মতো গুরুতর সমস্যার ঝুঁকি কমে যায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories