Prothom Kolkata

Popular Bangla News Website

BREAKING : ভারত-নেপাল কাছাকাছি, দুর্দান্ত এই চুক্তি হয়ে গেল

1 min read

।।প্রথম ভারত।।

ঐতিহাসিক পদক্ষেপ নিয়ে ধারচুলা (ভারত)-ধারচুলা (নেপাল)- এ মহাকালী নদীর উপর সেতু নির্মাণের জন্য ভারত ও নেপালের মধ্যে সমঝোতা স্মারক (মৌ) আজ অনুমোদন করেছে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন সরকার। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা এ সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে দুই প্রতিবেশী দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও বেড়ে উঠবে বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে আশা করা হচ্ছে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক আরও উন্নত হবে।

ঘনিষ্ঠ প্রতিবেশী হিসাবে, ভারত ও নেপালের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার অনন্য বন্ধন রয়েছে। দুই দেশের মধ্যে রয়েছে উন্মুক্ত সীমান্ত। দুই দেশের মধ্যে আত্মীয়তা ও সংস্কৃতির নিবিড় যোগাযোগ রয়েছে। ভারত ও নেপালের সম্পর্কের ভিত্তি রচিত হয়েছে দুই দেশের মানুষের গভীর যোগাযোগের মাধ্যমে। ভারত ও নেপাল উভয়ই বিভিন্ন আঞ্চলিক ফোরাম যেমন সার্ক, বিমসটেক (বিআইএমএসটিইসি)-এর পাশাপাশি বৈশ্বিক ফোরামেও একসঙ্গে কাজ করছে।

পাশাপাশি বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভা দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে ভারত ও তুর্কমেনিস্তানের মধ্যে একটি মউ স্বাক্ষরের অনুমোদন দিয়েছে। এই চুক্তির মাধ্যমে কেন্দ্র এমন একটি ব্যবস্থা স্থাপন করতে চায়, যেখানে ভারত এবং তুর্কমেনিস্তান উভয়ই একে অপরের দুর্যোগ ব্যবস্থাপনা পদ্ধতি থেকে উপকৃত হবে।

আজ কেন্দ্র আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। ভারত ও স্পেনের মধ্যে ‍‘শুল্ক বিষয়ে সহযোগিতা ও পারস্পরিক সহায়তা’ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরের অনুমোদন দিয়েছে সরকার। চুক্তিটি শুল্ক অপরাধ প্রতিরোধ ও তদন্তের পাশাপাশি শুল্ক অপরাধীদের গ্রেফতারের ক্ষেত্রে নির্ভরযোগ্য, দ্রুত এবং সাশ্রয়ী তথ্য এবং বুদ্ধিমত্তা তৈরিতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। এটি ভারত ও স্পেনের শুল্ক কর্তৃপক্ষের মধ্যে তথ্য আদান-প্রদানের জন্য একটি আইনি কাঠামো প্রদান করবে। পাশাপাশি এই চুক্তির ফলে নেওয়া যাবে শুল্ক আইনের যথাযথ প্রশাসনিক ব্যবস্থাও। এটি অপরাধ শনাক্তকরণ ও তদন্তের সঙ্গে বৈধ বাণিজ্যের সুবিধার্থে সহায়তা করবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories