Prothom Kolkata

Popular Bangla News Website

অস্ট্রেলিয়ার স্কুল পড়ুয়া ওমিক্রন আক্রান্ত, বিশেষজ্ঞদের ধারণা ‘কমিউনিটি সংক্রমণ’

1 min read

।।প্রথম কলকাতা।।

কোভিড-১৯-এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে এখন গোটা বিশ্ব জুড়ে উদ্বেগ বেড়েই চলেছে। বিজ্ঞানীরাও বলছেন, এই নতুন ভ্যারিয়েন্ট এত বেশি অভিযোজনের ফলে তৈরি হয়েছে যে ওমিক্রনের রূপ বুঝতে প্রয়োজন আরও বেশি গবেষণার। তাবে তাঁরা এটুকু নিশ্চিত করেছেন যে, এই নতুন ভ্যারিয়েন্ট আগের প্রজাতিগুলির থেকে অনেক বেশি সংক্রমণ ক্ষমতাধারী। পাশাপশি ওমিক্রনের বিরুদ্ধে ভ্যাকসিন কতটা কাজ করবে, সেই নিয়েও চিন্তিত গবেষকরা। এবার এই উদ্বেগের মধ্যেই চিন্তা বাড়াল, অস্ট্রেলিয়ার একটি স্কুল।

এই স্কুলের ঘটনা প্রকাশ্যে আসার পরই মনে করা হচ্ছে কমিউনিটি পর্যায়ে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। অস্ট্রেলিয়ার সিডনিতে স্কুল পড়ুয়া এক শিক্ষার্থীর শরীরে এই সংক্রমণ শনাক্ত হয়েছে। এটাই অস্ট্রেলিয়ায় প্রথম ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমণের খবর। ওই শিক্ষার্থী দেশের বাইরে কোথাও সফরে যায়নি। এর ফলে আতঙ্ক দেখা দিয়েছে এই সংক্রমণ কমিউনিটি পর্যায়ে ছড়িয়ে থাকতে পারে। এ পর্যন্ত বিভিন্ন দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে।

তবে তথ্য বলছে, আক্রান্ত ব্যক্তিরা দক্ষিণ আফ্রিকা অথবা তার প্রতিবেশী কোনও দেশ সফর করেছেন। ফলে ধরে নেয়া হয়েছিল যে, দক্ষিণ আফ্রিকা এবং এর প্রতিবেশী দেশগুলো থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ছে। তবে এতদিন পর্যন্ত স্থানীয় পর্যায়ে বা কমিউনিটি পর্যায়ে এই সংক্রমণ দেখা দেয়নি। কিন্তু অস্ট্রেলিয়ায় শিক্ষার্থীর ওমিক্রন শনাক্ত হওয়ার পর চারদিকে গা শিউরানো আতঙ্ক দেখা দিয়েছে। নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষ বলেছে, তারা মনে করছে ওই শিক্ষার্থীর শরীরে ওমিক্রন শনাক্ত হওয়া এই ইঙ্গিত বহন করে যে ভ্যারিয়েন্টটি কমিউনিটি পর্যায়ে ছড়িয়ে পড়েছে।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories