Prothom Kolkata

Popular Bangla News Website

প্রত্যাবর্তন টেস্টেই লজ্জার রেকর্ড! ভারতীয় টেস্ট অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি শূণ্য রানের মালিক বিরাট

1 min read

।। প্রথম কলকাতা ।।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সাময়িক বিশ্রাম নিয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছিলেন বিরাট কোহলি। সবাইকে অবাক করে টসে জিতলেও প্রত্যাবর্তনে রান পেলেন না ভারতীয় অধিনায়ক। আম্পায়ার অনিল চৌধুরীর বিতর্কিত সিদ্ধান্তের শিকার হয়ে শূণ্য রানেই প্যাভিলিয়নে ফিরেছেন বিরাট। সেই সঙ্গে একটি অবাঞ্ছিত রেকর্ডও গড়ে ফেললেন বর্তমান প্রজন্মের অন্যতম শ্রেষ্ঠ ব্যাটার।

মুম্বাই টেস্টের প্রথম দিন চেতেশ্বর পূজারা আউট হতেই ক্রিজে আসেন ভারতীয় অধিনায়ক। দীর্ঘ দুই বছর বিরাটের ব্যাট থেকে তিন সংখ্যার রান আসেনি। স্বাভাবিক ভাবেই আজ ভারত অধিনায়কের কাছ থেকে বড়ো রানের প্রত্যাশা রেখেছিলেন ক্রিকেট অনুরাগীরা। সেই আশায় জল ঢেলে দিয়েছেন এজাজ প্যাটেল ও আম্পায়ার অনিল চৌধুরী। কিউয়ি স্পিনারের বল বিরাটের প্যাড ছুঁতেই এলবিডব্লু আউট দেন আম্পায়ার। সাথে সাথেই ডিআরএস নিয়েছিলেন বিরাট। তাতে লাভ হয়নি। আল্ট্রা এজ প্রযুক্তির সাহায্য নিয়েও ‘convulsive evidence’ না মেলায় আম্পায়ার অনিল চৌধুরীর সিদ্ধান্তই বহাল রাখেন থার্ড আম্পায়ার।

মাত্র চার বল খেলে শূণ্য রান করে প্যাভিলিয়ন ফিরতে হয়েছে বিরাটকে। আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে একেবারেই খুশি ছিলেন না ভারতীয় অধিনায়ক। আম্পায়ারের সাথে কথাও বলতে দেখা যায় বিরাটকে। ড্রেসিংরুমে ফিরে কোচিং স্টাফদের ল্যাপটপে বারবার নিজের আউটের রিপ্লে দেখেছেন বিব্রত ভারত অধিনায়ক।

আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তের শিকার হওয়ার দিনে দুটি লজ্জার রেকর্ড গড়ে ফেলেছেন বিরাট। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ভারতীয় অধিনায়ক হিসাবে ১০ বার শূণ্য রানে আউট হয়েছেন এই তারকা ব্যাটার। একই সাথে ঘরের মাঠে ভারতীয় টেস্ট অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি বার শূন্য রানে আউট হওয়ার রেকর্ড গড়েছেন তিনি। এর আগে লজ্জার রেকর্ডটির মালিক ছিলেন মনসুর আলি খান পটৌডি।

দেশের মাঠে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়া ভারতীয় টেস্ট অধিনায়ক – বিরাট কোহলি (৬), মনসুর আলি খান পতৌদি (৫), মহেন্দ্র সিং ধোনি ও কপিল দেব (৩)।

Categories