Prothom Kolkata

Popular Bangla News Website

চীন জুড়ে মোদী সরকারের স্তুতি! কী এমন মাস্টার স্ট্রোক ভারতের?

1 min read

।।প্রথম ভারত।।

ড্রাগনের দেশ এখন দিওয়ানা নরেন্দ্র মোদীকে নিয়ে! অবাক হচ্ছেন তো! অবাক তো হওয়ারই কথা। কথায় কথায় যে দেশ ভারতকে লাগাতার আক্রমণ করার সুযোগ খুঁজছে, নিজেদের সীমান্ত এলাকায় স্থাপত্য বাড়িয়ে, অতিরিক্ত সেনা ও অস্ত্র মজুত করছে, তাদের এ কী হল? শেষ পর্যন্ত ভারত বন্দনা!

মোদী সরকারের একটা মাস্টার স্ট্রোকে কুপোকাৎ চীন। চীনের সংবাদ মাধ্যম থেকে দেশের নাগরিক, সবাই এখন ভারতের প্রশংসায় পঞ্চমুখ। সম্প্রতি ভারত, চীন ও রাশিয়ার বিদেশমন্ত্রকের মধ্যে ভার্চুয়াল বৈঠকে ভারত এমন একটা সিদ্ধান্ত নিয়েছে যাতে অবাক হয়ে গিয়েছে গোট বিশ্ব। এই সিদ্ধান্তের ফলে চীনের মানুষের হৃদয় জিতে নিয়েছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ভারত সরকার।

আসলে আগামী বছরের ৪-১৩ মার্চ চীনে অনুষ্ঠিত হবে শীতকালীন অলিম্পিক ও প্যরালিম্পিক। আর আয়োজক চীনকে মেনে নিতে রাজি নয় আমেরিকা সহ পশ্চিমি দেশগুলি। কিন্তু ভারত, চীন ও রাশিয়ার বিদেশমন্ত্রকের মধ্যে ভার্চুয়াল বৈঠকে চীনের প্রতি সমর্থন জানিয়ে দিয়েছে এই দুই দেশই। গোটা বিশ্ব জুড়ে বিরোধিতা সত্ত্বেও শত্রু রাষ্ট্র হিসাবে পরিচিত ভারতের এই মনোভাব মন কেড়ে নিয়েছে চীনের।

আসলে সীমান্ত নিয়ে যতই বিরোধ থাকুক, ক্রীড়াঙ্গনকে এর বাইরেই রাখতে চেয়েছে মোদী প্রশাসন। ক্রীড়ার ঐতিহ্যকে কোনও ভাবেই আঘাত হানতে চায় না ভারত। আর সেটাই বুঝিয়ে দিয়েছে তারা। সীমান্তের সংঘর্ষ যাতে ক্রীড়াক্ষেত্রে কোনও প্রভাব না ফেলে তাই এ সিদ্ধান্ত ভারতের।

চীন ও আমেরিকার মধ্যে সম্পর্ক যতটা খারাপ, ভারতের ক্ষেত্রে সেটা হয়তো আরও বেশি। কিন্তু বরাবরই ভাল উদ্যোগে সমর্থন জানাতে দ্বিধা দেখায়নি নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। তাই শীতকালীন অলিম্পিক ও প্যারালিম্পিকের ক্ষেত্রে তারা নির্দ্বিধায় চীনকে সমর্থন জানিয়েছে। ভারতের এ সিদ্ধান্তে আপ্লুত হয়ে চীনের প্রচারমাধ্যম গ্লোবাল টাইমস প্রশংসায় ভরিয়ে দিয়েছে ভারতকে। তাদের প্রতিবেদনে লেখা হয়েছে, ভারত ও চীনের সম্পর্ক খারাপ হলেও মোদী সরকারের এই সিদ্ধান্ত মন জিতে নিয়েছে চীনের। সেই সঙ্গে গ্লোবাল টাইমসের পক্ষে আশা প্রকাশ করা হয়েছে, ‘এখন বোঝা যাচ্ছে দুই দেশের সম্পর্ক পুরোপুরি খারাপ জায়গায় নেই। মনে হচ্ছে দুই দেশই সংঘর্ষ এড়াতে পারবে। ফিরে আসতে পারবে ২০২০-র আগের অবস্থায়।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories