Prothom Kolkata

Popular Bangla News Website

এই শীতে চাই হজমে সহায়ক লেবুর আচার! কীভাবে বানাবেন?

1 min read

।। প্রথম কলকাতা ।।

স্বভাবতই একটুখানি আচার খাওয়ার পাতে পেলে খাবারের স্বাদই বেড়ে যায়। আর এটি যদি হয় লেবুর আচার তবে তা শুধু স্বাদই বাড়াবে না, হজমেও বেশ সহায়ক। আরেকটি সুবিধাজনক দিক হল- এটি একবার বানিয়ে বয়াম ভরে রেখে খেতে পারেন পুরো বছর ধরে। যা পরে বিরিয়ানি থেকে শুরু করে খিচুড়ি, ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করতে পারেন খুব সহজেই।

আজ জানব স্বাস্থ্যকর উপায়ে লেবুর আচার বানানোর ২টি রেসিপিঃ

  • তেল ছাড়া লেবুর আচার
    এটি বানাতে ১০টি তাজা লেবুর প্রতিটি ৮ টুকরা করে কেটে নিতে হবে। পরে স্বাদ ও প্রয়োজন মতো লবণ ও হলুদ দিয়ে মেখে নিন। তারপর লেবুর টুকরাগুলো বয়ামে নিয়ে রোজ ৫ ঘণ্টা করে পাঁচ দিন রোদে দিন। এরপর ২ চা চামচ মরিচ গুঁড়া ও ১ চা চামচ মৌরি দিয়ে মিশিয়ে নিন। ব্যস!

  • লেবুর মিষ্টি আচার
    প্রথমে ১৫টি লেবু টুকরো করে এটিকে ৩ টেবিল চামচ লবণ দিয়ে মেখে নিন। পরে টুকরাগুলো কাচের বয়ামে নিয়ে ৭ দিন রেখে দিতে হবে। তবে বয়ামে রাখা লেবুর খোসাগুলো নরম রাখতে প্রতিদিন চামচ দিয়ে অন্তত বারকয়েক নেড়ে দিতে ভুলবেন না।

পরের ধাপে একটি প্যানে আধা কাপ জলে ৫০০ গ্রাম গুড় মিশিয়ে দিয়ে নাড়ুন। গলে গেলে লেবুর টুকরা, ১ চা চামচ আদা গুঁড়া, আধা চা চামচ গরম মসলা গুঁড়া ও আধা চা চামচ কালো এলাচের গুঁড়া দিয়ে নেড়ে নিন। ঝোল ঘন না হওয়া পর্যন্ত নাড়ুতে থাকুন। পরে কিছু সময় অপেক্ষা করুন যতক্ষণ না ঠান্ডা হচ্ছে। শেষে কাচের মুখবন্ধ বয়ামে এটি সংরক্ষণ করুন।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories