Prothom Kolkata

Popular Bangla News Website

বিশ্বের সবচেয়ে লম্বা নাকের রেকর্ড; যার নাগাল বিশ্বের আর কেউ পায়নি!

1 min read

।। প্রথম কলকাতা ।।

পৃথিবীর সব মানুষ দেখতে যেমন একরকম না তেমনি জেনেটিক কারণে সবার নাকের মধ্যেও কমবেশি মিল-অমিল দেখা যায়। তাছাড়া মানুষের নাক হলো মুখ এর সবচেয়ে প্রসারিত অংশ। আর স্বভাবতই পুরুষদের নাক গড়ে মহিলাদের নাকের চেয়ে বড় হয়।এ সত্যকে আরো একধাপ এগিয়ে দিল তুর্কির ৭১বছর বয়সী মেহমেত ওজিইউরেক। যিনি পৃথিবীর সবচেয়ে বড় নাকের অধিকারী হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে তাঁর নাম উঠিয়েছেন।

অবাক বিষয় যে, এই বিশ্ব রেকর্ড গড়ার পরও বেচারার নাকের বৃদ্ধি কিন্তু থামছে না। বরং বেড়েই চলছে! তাছাড়া সাড়ে তিন ইঞ্চি দৈর্ঘ্যের নাক নিয়ে এক দশক ধরে গিনেস বুক রেকর্ডে নিজের অবস্থান ধরে রেখেছেন তিনি যা ১০ বছরে কেউ এই রেকর্ড কেউ টপকাতে পারেননি। এখনো পর্যন্ত লম্বা নাকের জীবিত ব্যক্তি তিনিই। তাঁর নাকের দৈর্ঘ্য ৮.৮ সেন্টিমিটার বা ৩.৪৬ ইঞ্চি।

গিনেস বুক কর্তৃপক্ষ এক টুইটার পোস্টে জানিয়েছেন, ২০১০ সালে ৩ দশমিক ৪৬ ইঞ্চি নাক নিয়ে রেকর্ড করেন মেহমেত। এখন পর্যন্ত মেহমেতের নাকের নাগাল বিশ্বের আর কেউ পায়নি। লম্বা নাকের শীর্ষস্থানটি ধরে রেখেছেন তিনি। তবে ইতিহাসে সবচেয়ে লম্বা নাকের রেকর্ড কিন্তু এখনো তিনি ভাঙতে পারেননি। সেই রেকর্ডটি থমাস ওয়েদারস নামে ইংল্যান্ডের এক বাসিন্দার নামে। অষ্টাদশ শতাব্দীতে থমাসের নাক অবিস্মরনীয় ভাবে বেড়ে ১৯ সেন্টিমিটার লম্বা হয়েছিল। তিনি এখন অবশ্য জীবিত নেই।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories