Prothom Kolkata

Popular Bangla News Website

কৃষক আন্দোলনের বর্ষপূর্তি, ধর্মতলা থেকে শিয়ালদহ পর্যন্ত হাঁটছে বামেরা

1 min read

।। প্রথম কলকাতা ।।

আজ ২৬ নভেম্বর, পূর্ণ হল কৃষক আন্দোলনের একবছর। আন্দোলনের চাপে ইতিমধ্যেই মৌখিকভাবে কৃষি আইন প্রত্যাহার করার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। কিন্তু পার্লামেন্টে আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত আন্দোলন জারি থাকবে এমনটাই জানিয়েছেন আন্দোলনরত কৃষকরা। এদিকে আজ কৃষক আন্দোলনের বর্ষপূর্তিতে ধর্মতলা থেকে শিয়ালদহ পর্যন্ত হাঁটছেন নাম কর্মী সমর্থকরা।

আজকের কর্মসূচীতে উপস্থিত ছিলেন একুশের বিধানসভার নন্দীগ্রামের সিপিএম প্রার্থী মীনাক্ষী মুখোপাধ্যায়(Meenakshi Mukherjee) । তাঁর কথায়, “স্বাধীনতার পর সবচেয়ে বড়ো আন্দোলন কৃষক আন্দোলন। যে কারণে সরকারকে আইন প্রত্যাহার করতে হল। কিন্তু আন্দোলন করতে গিয়ে ৭০০ জন শ্রমিক কৃষক শহিদ হয়েছেন। তাঁদের প্রতি আমরা শ্রদ্ধা জানাচ্ছি। আগামী দিনেও আমরা কৃষকদের পাশে আছি। আর এই আন্দোলন শুধু সিংঘু সীমান্তে নয়, সারা ভারতব্যাপীই এই আন্দোলন চলছে। সরকার জিতেছে বলে আমাদের বিরুদ্ধে সরকার চলতে পারে না।“

কৃষক আন্দোলনের বর্ষপূর্তি উপলক্ষ্যে শুধু কলকাতাতেই নয় দেশের বিভিন্ন প্রান্তে উদযাপন করা হচ্ছে। সংযুক্ত কিষান মোর্চার ডাকে দিল্লিতে বিরাট আন্দোলন কর্মসূচির পরিকল্পনা করা হয়েছে। বিভিন্ন রাজ্যে ট্রাক্টর নিয়ে মিছিলে বেরিয়েছেন কৃষকরা। অন্যদিকে আবার দিল্লিতে আন্দোলনকারী কৃষকদের জন্য পুলিশ কর্মীদের সঙ্গে অতিরিক্ত আধাসামরিক বাহিনী মোতায়েন করে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম