Prothom Kolkata

Popular Bangla News Website

মোদীর কৃষি বিল বাতিল, কলকাতার বুকে ঐতিহাসিক কৃষক দিবস পালন

।। প্রথম কলকাতা ।।

কিছুদিন আগেই বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার তিনটি কৃষি বিল প্রত্যাহারের কথা ঘোষণা করেছে। কেন্দ্র সরকারের এই ঘোষণায় দীর্ঘদিন ধরে আন্দোলন করা কৃষকদের জয় হয়েছে বলে মনে করা হচ্ছে। আজ কলকাতার রানী রাসমণিতে ঐতিহাসিক কৃষক দিবস পালন করা হল। মোদী সরকারের কৃষি বিল প্রত্যাহার ও ভুল স্বীকার করাকে কৃষকদের সাফল্য হিসাবে ধরে এই ঐতিহাসিক কৃষি দিবস পালন করা হচ্ছে কলকাতার বুকে।

সংযুক্ত কৃষক মোর্চার তরফ থেকে অভিক সাহা বলেন,’আন্দোলনের দাবি শুধুই কৃষি বিল প্রত্যাহার ছিল না। সংযুক্ত কৃষক মোর্চা প্রধান মন্ত্রীকে খোলা চিঠি লিখে পাঠিয়েছে। এক বছর আগে যেদিন কৃষকরা দিল্লির বর্ডারে এসে দাঁড়িয়েছিল, সেদিন থেকে এই দাবিগুলো আছে।সেই দাবির সম্মন্ধে প্রধান মন্ত্রী এখন কিছু বলেননি। অতএব আন্দোলন চালানো ছাড়া কৃষক সংগঠনের কাছে আর কোনো রাস্তা নেই। তবে খোলা চিঠি পাওয়া গেছে। আজকে সারা দেশে আন্দোলন, সভা, মিছিল হবে। কৃষক তাঁর আন্দোলন নিয়ে এগিয়ে যাচ্ছে। এবার প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়া কি হয় আমরা দেখবো। আগামীকাল দিল্লিতে কৃষক মোর্চার মিটিং আছে। সেই মিটিং এ আমরা আলোচনা করে আগামী কর্মসূচী ঠিক করব’।

তাঁদের দাবি সম্মন্ধে তিনি জানান, ‘প্রথম দাবি হচ্ছে সহায়ক মূল্য গ্যারান্টি আইন তৈরি করতে হবে। দ্বিতীয়, বিদ্যুৎ সংশোধনী বিল তৈরি করে কৃষকদের যে ভর্তুকি কেড়ে নেওয়ার চেষ্টা হচ্ছে, সেটাকে কেড়ে নেওয়া যাবে না। এছাড়া উত্তর ভারতে কৃষকদের খড় পোড়ানোর ব্যাপারে ৫ বছর জেল ও টাকার যে আইন আছে তা বাতিল করতে হবে। কৃষক আন্দোলন চলাকালীন যে ৭০০ জন শহীদ কৃষক আছেন, তাঁদের ক্ষতিপূরণ দিতে হবে’।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম