Prothom Kolkata

Popular Bangla News Website

আগামীকাল মরসুমের প্রথম ডার্বি, হাইভোল্টেজ চিরপ্রতিদ্বন্দ্বিতায় নজর কাড়বেন এই পাঁচ তারকা

1 min read

।। প্রথম কলকাতা ।।

রাত পোহালেই ডার্বি। শতাব্দীপ্রাচীন চিরপ্রতিদ্বন্দ্বিতা এখন আইএসএলের ময়দানে। আগামীকাল গোয়ার তিলক ময়দানে মুখোমুখি হবে কলকাতার দুই প্রধান এসসি ইস্টবেঙ্গল ও এটিকে মোহনবাগান। সাম্প্রতিক পরিসংখ্যানের দিকে তাকালে স্পষ্ট বিশ্বজোড়া খ্যাতি পাওয়া কলকাতা ডার্বিতে এগিয়ে এটিকে মোহনবাগানই। তবে গতবারের ফাইনালিস্ট রয় কৃষ্ণাদের দিকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে প্রস্তুত ম্যানুয়েল মানোলো দিয়াজদের লাল হলুদ ব্রিগেড।

কেরালা ব্লাস্টার্সকে হারিয়ে ২০২১-২২ আইএসএলের দুর্দান্ত সূচনা করেছে আন্তোনিও লোপেজ হাবাসের এটিকে মোহনবাগান। অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচে জামশেদপুর এফসি’র কাছে ১-১ আটকে গিয়েছে লাল হলুদ ব্রিগেড। কিংবদন্তি রবি ফাউলারকে সরিয়ে রিয়াল মাদ্রিদ বি’ দলের প্রাক্তন কোচ ম্যানুয়েল মানোলো দিয়াজের হাতে দল তুলে দিয়েছেন এসসি ইস্ট বেঙ্গল কর্তারা। দেরিতে দল গড়তে নেমেও একঝাঁক ভারতীয় প্রতিভার সঙ্গে চোখধাঁধানো বিদেশি তারকাদের সই করিয়েছে কলকাতার এই প্রধান। গতবারের হতাশা কাটিয়ে ভালো কিছু করে দেখানোটাই লক্ষ্য। নিজেদের দ্বিতীয় ম্যাচে ডার্বি জিততে পারলে প্রয়োজনীয় আত্মবিশ্বাস ফিরে পাবেন অরিন্দমরা।

বহু প্রতীক্ষিত কলকাতা ডার্বিতে নজর কাড়তে পারেন এই পাঁচ তারকা –

রয় কৃষ্ণা
এটিকে মোহনবাগান

এটিকে মোহনবাগানের হয়ে গোল করাটাকে অভ্যাসে পরিনত করে ফেলেছেন এই ফিজিয়ান স্ট্রাইকার। গোলের সামনে ভয়ঙ্কর হয়ে ওঠার পাশাপাশি কৃষ্ণার নেতৃত্ব দেওয়ার ক্ষমতাও নজর কাড়া। বড়ো ম্যাচে তিনিই সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে প্রথম ম্যাচে পেনাল্টি থেকে একটি গোল ছাড়াও অ্যাসিস্ট করেছেন কৃষ্ণা।

হুগো বুমৌস
এটিকে মোহনবাগান

আইএসএলের গত সংস্করণে মুম্বাই সিটি এফসি’কে শিরোপা এনে দিতে বড়ো ভূমিকা নিয়েছিলেন এই ফরাসী মিডফিল্ডার। রেকর্ড অর্থের বিনিয়ময়ে বুমৌসকে দলে এনেছে এটিকে মোহনবাগান। কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে জোড়া গোল করে বুমৌস বুঝিয়েছেন এই মরসুমে তাকে ঘিরে স্বপ্ন দেখতেই পারেন সবুজ-মেরুন সমর্থকেরা।

লেনি রডরিগেজ
এটিকে মোহনবাগান

হুগো বুমৌস, রয় কৃষ্ণাদের নেতৃত্বে আক্রমণের ঝড় তোলা এটিকে মোহনবাগান মাঝমাঠ সামলান লেনি। অত্যন্ত ঠান্ডা মাথার এই ফুটবলার রক্ষণ ও আক্রমনভাগের মধ্যে যোগসূত্র বজায় রাখেন।

আমির দেরভিসেভিচ
এসসি ইস্টবেঙ্গল

স্লোভানিয়া জাতীয় দলের প্রাক্তন ফুটবলারকে জামশেদপুর এফসি’র বিরুদ্ধে প্রথম থেকে ব্যবহার করেননি মানোলো দিয়াজ। দ্বিতীয়ার্ধে মাঠে এসেই নজর কেড়েছেন দেরভিসেভিচ। এটিকে মোহনবাগানের বিরুদ্ধে প্রথম একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনা প্রবল।

ফ্রাঞ্জো পর্চে
এসসি ইস্টবেঙ্গল

জামশেদপুর এফসি’র বিরুদ্ধে ক্রোয়েশিয়ান তারকার গোলেই এগিয়ে গিয়েছিল এসসি ইস্টবেঙ্গল। আক্রমণভাগের পাশাপাশি রক্ষণভাগেও স্বচ্ছন্দ পর্চে। ক্রোয়েশিয়ান তারকার বিপজ্জনক ক্রস এটিকে মোহনবাগান রক্ষণের ঘুম কাড়বার ক্ষমতা রাখে।