Prothom Kolkata

Popular Bangla News Website

২৬/১১ ত্রয়োদশ বার্ষিকিতে কতটা প্রাসঙ্গিক মনীশ তিওয়ারির বই ?

1 min read

।।প্রথম ভারত।।

২৬ নভেম্বর ২০০৮- দিনটিকে ভোলা সম্ভব নয় কোনও ভারতীয়রই। দেশের ইতিহাসে একটি কলঙ্কময় দিন। ২০০৮ সালের আজকের দিনে, দেশের আর্থিক রাজধানী মুম্বইয়ে হামলা চালায় সন্ত্রাসীরা। মারাত্মক সে হামলায় শুধু ভারত নয়, বিস্মিত হয়েছিল গোটা বিশ্ব। সেদিন ১০ জন লস্কর-ই-তৈবা গোষ্ঠীর সন্ত্রাসী বোমা এবং বিস্ফোরণের পাশাপাশি বুলেটের শিলাবৃষ্টিতে গোটা ভারতকে হতবাক করে দিয়েছিল। প্রায় ৬০ ঘণ্টা ধরে সেদিন যেন যুদ্ধ চলেছিল মুম্বইয়ের তাজ হোটেল সহ বিভিন্ন জায়গায়। এবার সেই সন্ত্রাসী হামলার ১৩ বছর।

কলঙ্কিত সেই ঘটনার ১৩ বছর পূর্তির ঠিক তিন দিন আগে এক কংগ্রেস নেতার প্রকাশিত হতে চলা একটি বইয়ের কিছু অংশ নতুন করে বিতর্কের সৃষ্টি করেছে। যার সঙ্গে জড়িয়ে পড়েছে তৎকালীন কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার। বইটি লিখেছেন কংগ্রেসেরই শীর্ষ নেতা মণীশ তিওয়ারি। তাঁর এই বইকে ঘিরে বেশ অস্বস্তিতে পড়েছে কংগ্রেস নেতৃত্ব। এদিকে, এই বইকে হাতিয়ার করে সুর চড়িয়েছে বিজেপি। মণীশ তিওয়ারির এই বইয়ের নাম ’১০ ফ্ল্যাশপয়েন্টস ২০ ইয়ার্স’। এই বইয়ে তিনি এমন কিছু প্রশ্ন তুলেছেন যার মাধ্যমে অস্বস্তিতে পড়ে গিয়েছে তৎকালীন ইউপিএ সরকার। প্রসঙ্গত মণীশ তিওয়ারি ২০১২-২০১৪ সাল পর্যন্ত ইউপিএ-২ সরকারের আমলে তথ্য ও সম্প্রচার বিভাগের মন্ত্রীও ছিলেন।

মণীশ তাঁর বইয়ে দাবি করেছেন, ২৬/১১ হামলার পর পাকিস্তানের প্রতি কোনও কড়া মনোভাব নেয়নি মনমোহন সিং নেতৃত্বাধীন ইউপিএ সরকার। তিনি এই বইতে দাবি করেছেন, মুম্বই হামলার পর সরকারের উচিত ছিল পাকিস্তানের বিরুদ্ধে আরও কঠোর ও গতিশীল পদক্ষেপ নেওয়া। কিন্তু সে পতে হাঁটেনি সরকার।

প্রাক্তন এই কেন্দ্রীয় মন্ত্রী নিজের এই বইতে লিখেছেন, সংযমের নাম করে সেই সময় সরকার নরম মনোভাব দেখিয়েছিল, কিন্তু বোঝা দরকার সেটা শক্তি নয়, দুর্বলতা। তাঁর কথায়, ‘এমন একটা সময় আসে যখন অনেক কথা বলার তুলনায় অ্যাকশন নেওয়াটাই বেশি দরকার হয়ে পড়ে। ২৬/১১ ছিল সেই সময়, যখন সেই পদক্ষেপ নেওয়াটা খুব দরকার ছিল।’ আগামী ২রা ডিসেম্বর রূপা পাবলিকেশন থেকে প্রকাশিত হবে এই বই। যেসময় সেই ঘটনা ঘটে, তখন কংগ্রেসের মুখপাত্র ছিলেন মণীশ। মণীশের এই মন্তব্যকে পুঁজি করে ময়দানে নামতে দেরি করেনি বিজেপি

এই প্রসঙ্গে বিজেপির মুখপাত্র গৌরব ভাটিয়া বলেন, ‘এই বইটাই তো প্রমাণ করে দিল ইউপিএ সরকার কোনও কাজের ছিল না। পাকিস্তানের প্রতি কতটা ওরা নরম ছিল সেটা এই বই সামনে তুলে ধরেছে। ওরা গেরুয়া সন্ত্রাসের কথা বলে। কিন্তু পাকিস্তানের সন্ত্রাস রোধে ব্যবস্থা নেয় না।’ এ প্রসঙ্গে বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশীও কংগ্রেসের সমালোচনা করেছেন।

২০০৮ সালের আজকের দিনেই পাকিস্তান থেকে জলপথে মুম্বই ঢুকে দশটিরও বেশি জায়গায় হামলা চালায় সন্ত্রাসীরা। নিরাপত্তা ব্যবস্থাকে বুড়ো আঙুল দেখিয়ে আরব সাগর পেরিয়ে দক্ষিণ মুম্বইয়ে ঢুকে পড়ে তারা। কাঁধে বন্দুক এবং গোলাবারুদের ঝোলা নিয়ে তারা হামলা চালায় বিভিন্ন জায়গায়। পরিকল্পিত ভাবেই যে এই হামলা চালানো হয়েছিল পরে তা স্বীকার করে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই। সেদিন ২৮ জন বিদেশি নাগরিক সহ ১৬৪ জনকে নির্বিচারে খুন করে জঙ্গিরা।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম