Prothom Kolkata

Popular Bangla News Website

দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিরুদ্ধে শতরান, বাংলার রঞ্জি ক্রিকেটারের ব্যাটেই ম্যাচে ফিরল ভারত

।। প্রথম কলকাতা ।।

দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিরুদ্ধে মাত্র চার রানের জন্যে শতরান হাতছাড়া করেছেন ভারতীয় ‘এ’ দলের অধিনায়ক প্রিয়াঙ্ক পাঞ্চাল। সেই ভুল করেননি ২৬ বছরের প্রতিশ্রুতিমান ব্যাটার অভিমন্যু ইশ্বরন। দক্ষিণ আফ্রিকার মাটিতেই প্রোটীয় পেসারদের সামলে দুরন্ত শতরান করেছেন বাংলা রঞ্জি দলের সদস্য। ইশ্বরনের ২০৯ বলে ১০৩ রানের ইনিংসের দৌলতেই লড়াইয়ে ফিরেছে ভারতীয় দল।

কোহলিদের দক্ষিণ আফ্রিকা সফরের আগেই প্রিয়াঙ্ক পাঞ্চালের নেতৃত্বে তিনটি বেসরকারী টেস্ট খেলতে সে দেশে পা রেখেছে ভারতীয় ‘এ’ দল। ব্লয়েমফন্টেনে আয়োজিত টেস্টের প্রথম ইনিংসে ৫০৯ রানের পাহাড় খাড়া করে ডিক্লেয়ার করেন দক্ষিণ আফ্রিকা এ দলের অধিনায়ক পিয়েটার মালান। জবাবে ব্যাট করতে নেমে ঝোড়ো শুরু করেছিল ভারতীয় দল। ৪৮ বলে ৪৫ রানে আক্রমণাত্মক ইনিংস খেলেন পৃথ্বী শ। অধিনায়ক প্রিয়াঙ্কের সঙ্গে জুটি বেঁধে ভারতীয় দলের স্কোর এগিয়ে নিয়ে গিয়েছেন ২৬ বছরে অভিমন্যু। ৯৬ রান করে প্রিয়াঙ্ক প্যাভিলিয়ন ফিরলেও শতরান পেয়েছেন এই ডান হাতি ব্যাটার। প্রোটীয় পেসার লুথো সিম্পালার শিকার হওয়ার আগে অভিমন্যু ১৬টি চার দিয়ে সাজানো ১০৩ রানের দৃষ্টিনন্দন ইনিংস খেলেছেন ।

চলতি নিউজিল্যান্ড টেস্ট সিরিজের জন্যে ঘোষিত ভারতীয় দলে জায়গা পাননি হনুমা বিহারী। শেষমুহূর্তে ভারতীয় এ দলের সঙ্গে হনুমাকে দক্ষিণ আফ্রিকা সফরে পাঠানোর সিদ্ধান্ত নেন নির্বাচকরা। প্রথম ইনিংসে হতাশ করেছেন এই ডানহাতি ব্যাটার। ৫৩ বলে ২৩ রান করে জর্জ লিন্ডের শিকার হয়েছেন অষ্ট্রেলিয়া সফরের নায়ক।


খারাপ আলোর কারণে ৩০ ওভার বাকি থাকতেই তৃতীয় দিনের খেলা বাতিল করে দেন আম্পায়াররা। ভারতের স্কোর চার উইকেট হারিয়ে ৩০৮ রান। ক্রিজে রয়েছেন উপেন্দ্র যাদব (৫) ও বাবা অপরাজিৎ (১৯)।