Prothom Kolkata

Popular Bangla News Website

অভিষেকেই শতরান, সৌরভ-সেওয়াগদের এলিট লিস্টে নাম জুড়লেন শ্রেয়স আইয়ার

1 min read

।। প্রথম কলকাতা ।।

ঘরের মাঠে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপজয়ী নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিরল নজির গড়লেন শ্রেয়স আইয়ার। কানপুর টেস্টেই অভিষেক হয়েছে এই প্রতিশ্রুতিমান ডান হাতি ব্যাটারের। ম্যাচ শুরুর আগে কিংবদন্তি সুনীল গাভাস্কারের কাছ থেকে টেস্ট টুপি পেয়েছিলেন শ্রেয়স। সেই সম্মানের মর্যাদা রেখেছেন তিনি। প্রথমদিনেই জেমিসন ত্রাসে বিপর্যস্ত হয়ে পড়া ভারতীয় ব্যাটিংয়ে হাল ধরেছিলেন শ্রেয়স। আজ ১৬তম ভারতীয় হিসাবে টেস্ট শতরান করেছেন শ্রেয়স।

কানপুরে টসে জিতে প্রথমে ব্যাটিং করবার সিদ্ধান্ত নিয়েছিলেন অজিঙ্কে রাহানে। মায়াঙ্ক – শুভমান জুটি ভারতীয় ইনিংসের সূচনাটা মন্দ করেননি। তবে প্র‍থম দিনে কিউয়ি দলের পরিত্রাতা হয়েছিলেন কাইল জেমিসন। দীর্ঘদেহী পেসারের দাপটেই একসময় ১৪৫ রানে ৪ উইকেট খুইয়ে বিপাকে পড়ে ভারত। প্রতিকূল পরিস্থিতিতে ক্রিজে এসে নিজের প্রতিভার সাক্ষর রেখেছেন শ্রেয়স। জাদেজার সঙ্গে জুটি বেঁধে ভারতীয় ব্যাটিংকে কোমা থেকে বের করবার পর বড়ো রানের ভিত গড়ছেন এই ডান হাতি ব্যাটার। প্রথমদিনের শেষে ৭৫ রানে অপরাজিত থেকে যাওয়া শ্রেয়স দ্বিতীয় দিনের শুরুতেই নিজের প্রথম টেস্ট শতরান পেয়ে যান। ১৬তম ভারতীয় হিসাবে অভিষেক টেস্টেই শতরান করবার কৃতিত্ব অর্জন করেছেন তিনি। লালা অমরনাথ, সুরিন্দর অমরনাথদের পাশাপাশি এই এলিট লিস্টে রয়েছেন সৌরভ গাঙ্গুলি, বীরেন্দ্র সেওয়াগদের মতো নামও। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টে শতরান করেছিলেন আরেক প্রতিশ্রুতিমান ভারতীয় ওপেনার পৃথ্বী শ।

দ্বিতীয় দিনের শুরুতেই ১১২ বলে ৫০ রান করা জাদেজাকে ফিরিয়ে দিয়েছেন সাউদি। রান পাননি ঋদ্ধিমানও। ভারতীয় উইকেটরক্ষক মাত্র ১ রান করে সাউদিরই শিকার হয়েছেন। প্রথম সেশানে দুই উইকেট হারালেও দুরন্ত ছন্দে রয়েছেন শ্রেয়স। ১৬৮ বলে ১০৪ রান করে অপরাজিত শ্রেয়সের চওড়া ব্যাটে ভর করেই প্রথম ইনিংসে বড় রানে পৌঁছানোর স্বপ্ন দেখছে ভারত। বর্তমান স্কোর ৩০০/৬।