Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর : ভূমিকম্প! ভোরবেলায় কেঁপে উঠলো কলকাতা

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভুমিকম্পে কেঁপে উঠলো কলকাতা। আজ ভোর প্রায় ৫ টা ৩০ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়। অনেক কলকাতাবাসীর মধ্যেই এই নিয়ে ভোরবেলায় আতঙ্কের সৃষ্টি হয়। কম্পনের মাত্রা রিখটার স্কেলে ছিল ৬.১। কলকাতার পাশাপাশি, প্রতিবেশী রাজ্য ত্রিপুরা, অসমেও এই কম্পন অনুভূত হয়। ভুমিকম্পের উৎসস্থল চট্টগ্রাম থেকে ১৭৫ কিলোমিটার পূর্বে ছিল।

ন্যাশনাল সেন্টার ফর সেসমলজির তথ্য অনুযায়ী জানা গেছে, আজ ভোরে কেঁপে ওঠে ত্রিপুরা, অসম ও পশ্চিমবঙ্গ। আজ ভোর ৫ টা ৩০ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়। রিখতার স্কেলে কম্পনের মাত্রা ৬ পেরিয়ে যাবার কারণে বিশেষজ্ঞদের মতে এই ভুমিকম্পকে অতিরিক্ত তীব্র হিসাবেই ধরা হচ্ছে। তবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

তখন কলকাতাবাসী ঘুমে বিভোর। হঠাৎই কম্পন অনুভূত হয়। ভুমিকম্পের কম্পন অনুভূত করায় অনেক কলকাতাবাসী আতঙ্কে রাস্তায় নেমে এসে দাঁড়ায়। যদি পরে আবার কম্পন অনুভূত হয়, সেই আশঙ্কায় তাঁরা বেশ কিছুক্ষণ রাস্তায় অপেক্ষাও করেন। ভুমিকম্পে কলকাতা কাঁপা কোনো নতুন ঘটনা নয়। ভূবিজ্ঞানীরা মনে করছেন,কলকাতার প্রায় ৪.৫ কিলোমিটার নীচে একটি চ্যুতি অবস্থান করছে। তারই শক্তিতে ভুমিকম্পের মাত্রা রিখতার স্কেলে প্রায় ৬.৫ পর্যন্ত তীব্র হতে পারে।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম