Prothom Kolkata

Popular Bangla News Website

সামনে এলো চাঞ্চল্যকর তথ্য ! দেশে পুরুষদের থেকে নারীদের সংখ্যা বেশি

1 min read

।। প্রথম কলকাতা ।।

দিনের পর দিন জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে তরতরিয়ে। প্রতি ১০ বছর অন্তর এর আগে যখনই আদমশুমারি হয়েছে তখনই রিপোর্টে দেখা গেছে গড়ে পুরুষদের থেকে মহিলাদের সংখ্যা কম। ২০১১ সালের জনগণনা অনুযায়ী প্রতি ১০০০ জন পুরুষের অনুপাতে মহিলাদের সংখ্যা ছিল ৯৪০ জন। কিন্তু সদ্য প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী ,২০২১ এ মহিলাদের সংখ্যার অনুপাত পুরুষদেরকে ছাড়িয়ে যাবে।

যদিও এই চাঞ্চল্যকর রিপোর্টটি প্রকাশিত হয়েছে NFHS-5 সেক্স রেশিওতে। এই প্রথমবারের জন্য রিপোর্টে পুরুষদের তুলনায় মহিলাদের সংখ্যা বেশি এসেছে। ন্যাশনাল ফ্যামিলি হেলথের রিপোর্ট অনুযায়ী, প্রতি ১০০০ জন পুরুষে মহিলা রয়েছেন প্রায় ১১২০ জন। এই রিপোর্টের তথ্য অনুযায়ী, সবথেকে মহিলাদের সংখ্যা বেশি গ্রাম্য এলাকাগুলিতে। গ্রামে প্রতি ১০০০ জন পুরুষে মহিলারা রয়েছেন ১০৩৭ জন। সেই তুলনায় শহরে মহিলাদের সংখ্যা ৯৮৫ জন।

২০১৫-১৬ সালে ন্যাশনাল ফ্যামিলি হেলথের রিপোর্ট অনুযায়ী, প্রতি ১০০০ জন পুরুষে মহিলার সংখ্যা ছিল ৯৯৯ জন। ২০১৫ সালে জন্মের সময় প্রতি ১০০০ জন পুত্র সন্তানের অনুপাতে কন্যাসন্তানের সংখ্যা ছিল ৯১৯ জন, যা বর্তমানে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৯২৯ জন কন্যা সন্তান।

স্বাধীনতার পরে এই প্রথম ছেলেদের অনুপাতে মেয়েদের সংখ্যা বেশি দাঁড়িয়েছে। স্বাধীনতার পর দৃষ্টান্তমূলক ভাবে প্রতি হাজার জন পুরুষে মহিলাদের সংখ্যা কমে গিয়েছিল। ১৯৫১ সালে ১০০০ জন পুরুষে মহিলাদের সংখ্যা ছিল ৯৭২ জন, যা পরের দশ বছরে ৯৪৬ জনে পৌঁছায়। এবার শুধু ২০২১ এর জনগণনা রিপোর্ট আসা বাকি। ন্যাশনাল ফ্যামিলি হেলথ রিপোর্ট অনুযায়ী, পুরুষদের তুলনায় মহিলাদের সংখ্যা সেখানেও বেশি আসবে।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম