Prothom Kolkata

Popular Bangla News Website

আপনি কি জানেন আজ জাতীয় দুগ্ধ দিবস? এক গ্লাস দুধেই জব্দ সব রোগ!

1 min read

।। প্রথম কলকাতা ।।

প্রায় বহুকাল ধরেই আমাদের সমাজে একটি প্রবাদ প্রচলিত রয়েছে, সন্তান যদি দুধে-ভাতে থাকে তার মানে সে অত্যন্ত সুখী। প্রায় বাড়িতে বাচ্চাদের দুধ খাওয়া নিয়ে রীতিমতো তুমুল কাণ্ড বেঁধে যায়। রোজ এক গ্লাস দুধেই অন্যান্য ফল ও সবজির অভাব মেটে। আবার ভারতের মতো দেশে বহু শিশু আছে যারা দুধের অভাবে ধুঁকছে। ২৬ শে নভেম্বর দিনটি হলো ভারতের জাতীয় দুগ্ধ দিবস। ইন্ডিয়ান হোয়াইট রেভলিউশনের জনক ছিলেন ড. ভার্গেস কুরিয়ান, তাঁর জন্মদিনেই মূলত পালন করা হয় জাতীয় দুগ্ধ দিবস।

• কে ছিলেন ভার্গেস কুরিয়ান ?

এই দিবসে ভারতবর্ষ জুড়ে ভার্গেস কুরিয়ানের স্মরণে আয়োজন করা হয় নানান অনুষ্ঠানের। আমাদের কৃষি অর্থনীতির অন্যতম একটি অঙ্গ হল দুগ্ধ খাত। যা বিশ্ব অর্থনীতিতেও যথেষ্ট প্রভাব ফেলে। ভারতে দুগ্ধ শিল্পের উন্নতির ভিত্তিভূমিতে রয়েছে ড. ভার্গেস কুরিয়ানের কৃতিত্ব। এই কুরিয়ানের হাত ধরেই বিশ্ববাসী জানতে পেরেছিলেন, শুধুমাত্র গরু নয় মোষের দুধ থেকেও মিল্ক পাউডার তৈরি করা যায়। মাত্র ছয় বছরের কঠোর পরিশ্রমে তিনি একটি সমবায় তৈরি করেন, যা এশিয়ার মধ্যে বৃহত্তম দুগ্ধ উৎপাদনকারী সংস্থা হয়ে উঠেছিল। তিনি চাষীদের দিকে যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন, তা আজও ভোলার নয়।

• সমবায় থেকে তৈরি আমুল ব্র্যান্ড

ভার্গেস কুরিয়ানের সমবায়ে সেই সময় দাঁড়িয়ে প্রায় কুড়ি হাজার লিটার দুধ উৎপন্ন করা হতো। স্বাভাবিকভাবেই সেখান থেকেই তৈরি হয় স্বতন্ত্র একটি ব্র্যান্ড। যার নাম দেওয়া হয়, আনন্দ মিল্ক ইউনিয়ন লিমিটেড ওরফে আমুল। বর্তমানে আমুল ভারতবাসীর প্রত্যেক ঘরে ঘরে পৌঁছে গেছে।

এক গ্লাস দুধেই জব্দ হবে রোগ

শুধুমাত্র এক গ্লাস দুধ থেকেই পাওয়া যায় আয়োডিন, ফসফরাস, ক্যালসিয়াম, ভিটামিন বি টুয়েলভ, ভিটামিন বি টু ইত্যাদি। দুধ হাড় ও দাঁত মজবুত রাখতে সাহায্য করে। দুধে থাকা ভিটামিন-এ আমাদের চোখ ভালো রাখে। এছাড়াও দূরে রয়েছে পটাশিয়াম, যা রক্তচাপকে নিয়ন্ত্রণ করে। প্রতিদিন রাত্রে এক গ্লাস করে দুধ পান করলে ঘুম ভালো হয়। বাচ্চাদের স্মৃতিশক্তি প্রখর করতে সাহায্য করে দুধ।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম