Prothom Kolkata

Popular Bangla News Website

মাত্র ১০০ টাকাতেই পাবেন চমৎকার বাড়ি ! অফার মিস করবেন না

।। প্রথম কলকাতা ।।

শুধুমাত্র কয়েক কাটা জায়গা কিনতেই লাখ লাখ টাকা খরচ হয়ে যায়। তার উপর বাড়ি বানাতে রীতিমতো পকেট হালকা হয়ে যাবার জোগাড়। কিন্তু এখানে মাত্র ১০০ টাকাতেই দেওয়া হচ্ছে চমৎকার সুন্দর আস্ত একটা বাড়ি। একেবারে অবিশ্বাস্য দামে। যেখানে ১০০ টাকার এক প্লেট বিরিয়ানি পাওয়া যায়, সেই টাকা দিয়ে বাড়ি কেনা একেবারে অসম্ভব ব্যাপার। এই দুর্দান্ত অফারে বাড়ি পাওয়া যাচ্ছে ইতালির দক্ষিণাঞ্চলে।

• কী চাইছে পৌরসভা ?

সত্তরের দশকের মাঝামাঝি ইতালির উত্তর অঞ্চলের শিল্প বাণিজ্যে সমৃদ্ধ হয়ে উঠলেও, পিছিয়ে ছিল দক্ষিণাঞ্চল। ফলে ভোগলিক এবং রাজনৈতিক নানান কারণে ইতালির বেশ কিছু অঞ্চল সেভাবে বিকাশ লাভ করতে পারেনি। স্বাভাবিকভাবেই দক্ষিণ অঞ্চলের মানুষরা জীবিকার সন্ধানে অন্যান্য জায়গায় চলে যায়। শুধু পড়ে থাকে তাদের পরিত্যক্ত বাড়ি। তাই মাত্র ১০০ টাকাতেই এখানকার স্থানীয় প্রশাসনের তরফ থেকে বাড়িগুলির বিক্রি করে দেওয়া হচ্ছে। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে জনবসতি ফিরিয়ে আনাই মূল উদ্দেশ্য পৌরসভা গুলি।

• কেন জলের দরে বাড়ি বিক্রি হচ্ছে ?

মাত্র ১০০ টাকার পরিবর্তে বাড়ি বিক্রির পরিকল্পনা প্রথম শুরু হয় ইতালির দক্ষিণের আব্রুজ্জো প্রদেশে। বর্তমানে পাশাপাশি আরও ছটি প্রদেশের সরকার একই রাস্তায় হাঁটছেন। আব্রুজ্জো প্রদেশের বেশ কয়েকটা পৌরসভায় ১৯৩০ সাল নাগাদ জনসংখ্যা ছিল প্রায় ১৩ হাজার এর কাছে। কিন্তু বর্তমানে সেই সংখ্যা হয়ে দাঁড়িয়েছে প্রায় ৭ হাজার।

মূলত এখানকার মানুষ শিল্পসমৃদ্ধ অঞ্চলে পাড়ি জমানোর কারণে, এই ছোট ছোট প্রত্যন্ত গ্রাম বা শহর অঞ্চল গুলি জনসংকটে পড়েছে। সেই সংকট দূর করতে বাড়ি বিক্রির প্রকল্প চালু হয়েছে এই অঞ্চলগুলিতে।

• কীভাবে কিনবেন বাড়ি ?

তবে এই বাড়ি শুধুমাত্র ইতালির বাসিন্দারা নয়, বিদেশিরাও কিনতে পারবেন। এখানে বাড়ি কেনার ক্ষেত্রে বিশেষ কিছু নিয়ম রয়েছে। প্রথমেই নির্দিষ্ট পৌরসভার ওয়েবসাইটে যাবতীয় তথ্য দিয়ে আবেদন করতে হবে। কর্তৃপক্ষের মাধ্যমে নির্বাচিত হলে ক্রেতাকে বাড়ি পছন্দ করতে দেওয়ার সুযোগ দেওয়া হয়।

• পৌরসভার সাথে চুক্তি

বাড়ি ক্রেতার পছন্দ হলেই , পৌরসভার সাথে চুক্তিপত্র স্বাক্ষর হবে। তবে ক্রেতাকে বাড়িটি মাত্র ১০০ টাকায় দেওয়া হলেও, সিকিউরিটি মানি হিসেবে পৌরসভার কাছে জমা রাখতে হবে প্রায় ৫ হাজার ইউরো। দু’বছরের মধ্যে ক্রেতাকে নিজের খরচায় বাড়িটি মেরামত করে বসবাস যোগ্য করে তুলতে হবে।

পৌরসভার তরফ থেকে গ্যাস, বিদ্যুৎ এবং জলের সমস্ত রকম ব্যবস্থা করে দেওয়া হবে। বাড়ির সমস্ত রকম সংস্কার সম্পূর্ণ হলে পৌরসভার কাছে জমা রাখা ৫ হাজার ইউরো ফেরত পাবেন ক্রেতা। তাহলে আর দেরি কেন, ইতালিতে বাড়ি কেনার ইচ্ছা থাকলে এ সুযোগ হারাবেন না।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম