Prothom Kolkata

Popular Bangla News Website

দুয়ারে ভ্যাকসিন! প্রবীণ এবং অসুস্থ নাগরিকদের টিকাকরণে নয়া উদ্যোগ রাজ্যের

1 min read

।। প্রথম কলকাতা ।।

দুয়ারে সরকার, দুয়ারে রেশন- রাজ্য সরকারের এই প্রকল্পগুলি সম্পর্কে কমবেশী প্রত্যেক বঙ্গবাসীই ওয়াকিবহাল। এবার আরও একটি নতুন পরিষেবা চালু করা হয়েছে রাজ্যের তরফে থেকে, যার নাম দুয়ারে ভ্যাকসিন! অর্থাৎ প্রবীণ বা অসুস্থ মানুষ যারা নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা নিতে অপারক, স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে তাঁদের বাড়িতে গিয়ে টিকাকরণের ব্যবস্থা করবে খোদ সরকার।

ইতিমধ্যেই শিলিগুড়িতে দুয়ারে ভ্যাকসিন চালু হয়ে গিয়েছে। এবার আজ থেকে উত্তর ২৪ পরগণার পাণিহাটি পৌরসভার অন্তর্গত ১৯ নম্বর ওয়ার্ডেও শুরু হয়ে গেল দুয়ারে ভ্যাকসিন। ওয়ার্ডের কো-অর্ডিনেটর সুভাষ চক্রবর্তীর নেতৃত্বে আজ এলাকার প্রায় ১০০ জন বয়স্ক ও অসুস্থ মানুষকে টিকাকরণ করা হয়। যেসব প্রবীণ নাগরিকেরা আজ টিকা পেলেন তাঁরা যে সত্যিই উপকৃত তা তাঁদের গলাতেই স্পষ্ট শোনা গেল। সকলেই দুয়ারে ভ্যাকসিন উদ্যোগকে ভূয়সী প্রশংসা করলেন।

দুয়ারে ভ্যাকসিন প্রসঙ্গে ১৯ নম্বর ওয়ার্ডের মেডিকেল অফিসার মানসী চক্রবর্তী বলেন, “বয়স অথবা অসুস্থতার দরুন অনেকেই হাসপাতাল, নার্সিং হোম অথবা ভ্যাকসিন ক্যাম্পে যেতে অক্ষম। তাই তাঁদের বাড়ি গিয়ে টিকাকরণ করা হচ্ছে। অনেকে গাড়ি করে আসেন, সবার তো গাড়ি নেই, অনেককে অটো ভাড়া করে আসেন, সেই ভাড়াও থাকে না। সেই কারণেই এই উদ্যোগ।“

আজ টিকাকরণ শুরু হলেও পরিকল্পনা কিন্তু অনেকদিনের, অন্তত এমনটাই জানিয়েছেন কো-অর্ডিনেটর সুভাষ চক্রবর্তী। বাড়িতে বাড়িতে ঘুরে কাদের দুয়ারে ভ্যাকসিন দেওয়া যেতে পারে সেই তালিকা আগেই প্রস্তুত করা হয়ছিল। সঙ্গে জমা দেওয়া হয় সেই সব ব্যক্তির আধার কার্ডের প্রতিলিপি। সেইভাবেই ১০০ জনের নাম একত্রিত হবার পর আজ টিকাকরণ শুরু হল। আগামী দিনেও পাণিহাটি এলাকায় চলবে দুয়ারে ভ্যাকসিনের কাজ।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম