Prothom Kolkata

Popular Bangla News Website

কানপুর টেস্টের প্রথম দিনে জেমিসন ত্রাসে ছারখার ভারত, মান বাঁচাল শুভমান-শ্রেয়স

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারত: ২৫৮/৪ (৮৪)

লাল বলের ক্রিকেটেও শুরু হয়ে গেল দ্রাবিড় যুগ। রবি শাস্ত্রী জমানায় টেস্ট ক্রিকেটে চোখ ধাঁধানো সাফল্য পেয়েছিলেন বিরাটরা। অষ্ট্রেলিয়ার মাটিতে দুটি সিরিজ জয় ছাড়াও বিশ্বের অন্যতম সেরা সফরকারী দল হয়ে উঠেছে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সিনিয়র দলের দায়িত্ব পাওয়া রাহুল দ্রাবিড়ের উপর প্রত্যাশার চাপ কম নয়। সদ্য সমাপ্ত বিশ্বকাপের ফাইনালিস্ট নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি হোয়াইটওয়াশ করলেও টেস্ট ক্রিকেটের পরীক্ষা অনেকটাই কঠিন। গতবারের ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপজয়ী কিউয়ি দলের বিরুদ্ধে প্র‍থম সারির তারকাদের ছাড়াই প্রথম টেস্ট খেলতে নেমেছে ভারতীয় দল।

কানপুরের প্রথম টেস্টে টসে জিতে প্রথমে ব্যাটিং করবার সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় দলের অধিনায়ক অজিঙ্কে রাহানে। স্পিনিং ট্র‍্যাকের কথা মাথায় রেখে দুই দলের প্রথম একাদশেই জায়গা পেয়েছেন তিনজন স্পিনার। প্রত্যাশিত ভাবেই টেস্ট অভিষেক ঘটিয়েছেন শ্রেয়স আইয়ার। ডান হাতি ব্যাটারের হাতে টেস্ট ক্যাপ তুলে দেন কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কার।

কানপুরের ধীর গতির পিচে সতর্ক শুরু করেছিলেন শুভমান গিল ও মায়াঙ্ক আগারওয়াল। অষ্টম ওভারে মায়াঙ্ককে ফিরিয়ে ভারতীয় দলকে প্রথম ধাক্কা দেন কাইল জেমিসন। আরেক ওপেনার শুভমান গিল বেশ কিছু দৃষ্টিনন্দন শট খেলে মধ্যাহ্নভোজের আগেই অর্ধশতরান করে ফেলেছিলেন। সেট হয়ে যাওয়া শুভমানের কাছ থেকে বড়রানের আশা করেছিলেন ভারতীয় ক্রিকেট অনুরাগীরা। তবে সেই প্রত্যাশাপূরণে ব্যর্থ শুভমান। ৯৩ বলে ৫২ রানের ইনিংস খেলে জেমিসনেরই শিকার হয়েছেন এই ডানহাতি ওপেনার। ৩৮তম ওভারে পুজারাকে প্যাভিলিয়নের পথ দেখান সাউদি। ৮৮ বল খেলে ২৬ রান করেছেন পূজারা। অধিনায়ক রাহানের ব্যাটিংয়ে বড় রানের আশা জাগলেও সেই সম্ভাবনায় জল ঢেলে দেন জেমিসন। ৬৩ বলে ৩৫ রান করে কিউয়ি পেসারের বলে বোল্ড হয়ে যান ভারতীয় অধিনায়ক। প্রতিকূল পরিস্থিতিতে ক্রিজে এসে দুর্দান্ত ব্যাটিং করেছেন এই ম্যাচে অভিষেক ঘটানো শ্রেয়স আইয়ার। রবীন্দ্র জাদেজার সঙ্গে জুটি বেঁধে বিপর্যয়ের মুখে পড়া ভারতীয় ইনিংসকে নিরাপদ জায়গায় নিয়ে গিয়েছেন এই ডান হাতি ব্যাটার। ২টি ছয় ও ৭টি চার সহ ১৩৬ বলে ৭৫ রান করে অপরাজিত শ্রেয়সের সঙ্গে ক্রিজে আছেন ১০০ বলে ৫০ রান করা জাদেজা।