Prothom Kolkata

Popular Bangla News Website

বিএসএফকে সংযুক্ত করা হোক, জনস্বার্থ মামলার শুনানিতে নির্দেশ হাইকোর্টের

1 min read

।। প্রথম কলকাতা ।।

সম্প্রতি কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে যে, সীমান্ত থেকে ৫০ কিলোমিটার ভিতর পর্যন্ত এলাকায় বিএসএফের এক্তিয়ার থাকবে। আবার বিএসএফের এক্তিয়ার বৃদ্ধিকে কেন্দ্র করে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) । বিজ্ঞপ্তিতে উল্লেখিত আইনের ১৩৯ ধারার ১ উপধারায় ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামো ধ্বংস হবে, এই দাবিতে ২২ সেপ্টেম্বর মামলাটি দায়ের করেন সায়ন বন্দ্যোপাধ্যায়। আজ এই মামলার শুনানিতে বিএসএফকে সংযুক্ত করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। পরবর্তী শুনানি আগামী মাসের ১৪ তারিখ।

বিএসএফের এক্তিয়ার বৃদ্ধিকে কেন্দ্র করে ইতিমধ্যেই সরব হয়েছে বিজেপি বিরোধী দিলগুলি। বিশেষ করে রাজ্যের শাসক দল তৃণমূল কড়া ভাষায় নিন্দা করেছে কেন্দ্রের এই সিদ্ধান্তকে। এমনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এ বিষয়ে নালিশ জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এর আগেই সায়ন বন্দ্যোপাধ্যায় মামলাটি দায়ের করেন। তাঁর বক্তব্য, বিএসএফের এক্তিয়ার বাড়ানো নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে রাজ্যের সঙ্গে কথা বলা দরকার ছিল কেন্দ্রের।

কেন্দ্রের এই ধরনের একতরফা সিদ্ধান্ত দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী বলে মনে করছেন মামলাকারীর। অন্যদিকে আবার বিএসএফের ক্ষমতা বৃদ্ধির সিদ্ধান্তের বিরুদ্ধে বিধানসভায় ইতিমধ্যে একটি প্রস্তাবও পাস হয়েছে। যেখানে কেন্দ্রের নির্দেশের নিরোধীতা করেছেন ১১২ জন বিধায়ক, সপক্ষে ছিলেন ৬৩ জন। যদিও রাজ্যপাল বিধানসভার এই ভোটাভুটিকে অসাংবিধানিক বলে ব্যাখ্যা করেছেন। এখন আগামী দিনে জনস্বার্থ মামলায় কী শুনানি দেয় কলকাতা হাইকোর্ট সেদিকেই নজর রাজনৈতিক মহলের।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম