Prothom Kolkata

Popular Bangla News Website

ড্রোন নিয়ে পাক রেঞ্জার্সের বিরূদ্ধে সোচ্চার বিএসএফ

1 min read

।।প্রথম ভারত।।

ড্রোন ব্যবহার নিয়ে বুধাবার পাকিস্তান (pakisthan) রেঞ্জার্সের কাছে নিজেদের দৃঢ় মনোভাব প্রকাশ করে রীতিমতো ক্ষোভ জানিয়েছে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। তারা বলেছে, পাকিস্তানের ড্রোন আন্তর্জাতিক সীমান্ত লঙ্ঘন করছে। জম্মুর কাছে আরএস পুরায় ভারত-পাকিস্তান সীমান্তে অনুষ্ঠিত কমান্ড্যান্ট-পর্যায়ের এই বৈঠকে পাকিস্তানকে এই ধরনের কার্যকলাপ থেকে বিরত থাকতে বলেছে ভারত। বিএসএফের একজন মুখপাত্র জানিয়েছেন, ‍বৈঠকে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন কমান্ড্যান্ট অজয় সূর্যবংশী। তিনি বলেন, ‍‘উভয় সীমান্ত রক্ষী বাহিনীর কমান্ডাররা সীমান্ত সূচক স্তম্ভ রক্ষণাবেক্ষণ এবং সীমান্তে সর্বশেষ পরিকাঠামো কার্যক্রম, পাকিস্তানের ড্রোন অপারেশন এবং অন্যান্য কার্যক্রম সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন।

তবে পাক রেঞ্জার্স বিএসএফ-এর প্রতিরক্ষা সম্পর্কিত নির্মাণ কাজে আপত্তি জানিয়েছিল।’ পাশাপাশি তিনি বলেন, ‍‘উভয় পক্ষই পারস্পরিক বোঝাপড়ার সঙ্গে অপারেশনাল বিষয় এবং সমস্যাগুলি সমাধান করতে সম্মত হয়েছে। সভাটি সৌহার্দ্যপূর্ণ এবং গঠনমূলক পরিবেশে অনুষ্ঠিত হয়েছে এবং উভয় কমান্ডার শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য কাজ করতে সম্মত হয়েছেন।’ উল্লেক্য ২ অক্টোবর, একটি পাকিস্তানি ড্রোন জম্মুর ফাল্লাইন মণ্ডল এলাকার সোহানজানায় একটি একে-৪৭ অ্যাসল্ট রাইফেল, তিনটি ম্যাগাজিন, ৩০ রাউন্ড ফেলে যায়। এর আগেও এ ধরনের ঘটনা বেশ কয়েকবার ঘটেছে।

চলতি বছরের ২৭ জুন দু’টি পাকিস্তানি ড্রোন জম্মুতে ভারতীয় বিমান বাহিনীর একটি স্টেশনে বিস্ফোরক ফেলেছিল। এই ঘটনায় দু’জন কর্মী আহত হন। এরপরে ওই অঞ্চলে বারবার পাকিস্তানের পাঠানো ড্রোন দেখা গিয়েছে। ২৭ জুনের হামলাটি ছিল সন্দেহভাজন পাকিস্তান-ভিত্তিক সন্ত্রাসবাদীদের ভারতে গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলার জন্য মনুষ্যবিহীন আকাশযানের প্রথম উদাহরণ। মামলাটি তদন্ত করছে জাতীয় তদন্ত সংস্থা। এদিকে, জম্মু এবং কাশ্মীর (Kashmir) পুলিশ প্রধান দিলবাগ সিং বলেছেন, ২০১৯ সাল থেকে ভারত-পাকিস্তান সীমান্তে ৩৬০টিরও বেশি ড্রোন দেখা গিয়েছে।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম