Prothom Kolkata

Popular Bangla News Website

গায়ে ‘কলাপাতা’ পায়ে ‘প্লাস্টিক’! জামা-জুতোয় জিএসটি বৃদ্ধির প্রতিবাদে ‘মিশন উলঙ্গ’ কর্মসূচি কংগ্রেসের

1 min read

।। প্রথম কলকাতা ।।

জামা-কাপড়, টেক্সাটাইল ও জুতোর ওপর জিএসটি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ৫ শতাংশ জিএসটি বাড়িয়ে করা হচ্ছে ১২ শতাংশ। আগামী বছর জানুয়ারি থেকেই এই নতুন জিএসটি প্রযোজ্য হবে। আর কেন্দ্রের এই জিএসটি বাড়ানোর প্রতিবাদে মহানগরের রাজপথে নামল কংগ্রেসের শাখা সংগঠন আইএনটিইউসি (INTUC) পশ্চিমবঙ্গ সেবা দল।

আজ ধর্মতলায় কেন্দ্রীয় টেক্সটাইল মন্ত্রণালয়ের সামনে অভিনব বিক্ষোভ দেখালেন কংগ্রেস সেবা দলের কর্মীরা। গায়ে কলাপাতা এবং পায়ে প্লাস্টিক পরে ‘মিশন উলঙ্গ’ কর্মসূচি পালন করলেন তাঁরা। তাঁদের বক্তব্য, যে মাত্রায় জিএসটি বাড়াচ্ছে কেন্দ্র তাতে সাধারণ মানুষের পকেট ফাঁকা, এখন পোশাক পরিধান করা তো শুধু স্টাইলের জন্য নয়, লজ্জা নিবারণের জন্যও বটে। সেক্ষেত্রে এত দাম দিয়ে পোশাক কিনতে না পারলে আদিম মানুষের মতোই গায়ে পাতা বা গাছের বাকল পরিধান করে লজ্জা বাঁচাতে হবে মানুষকে। সেটা বোঝাতেই রূপক প্রতিবাদের আয়োজন করল কংগ্রেস সেবাদল।

রাজ্য আইএনটিইউসি-এর কো-অর্ডিনেটর মানস ব্যানার্জি (Manash Banerjee) জানিয়েছেন, “শুধু আজ নয়, রাজ্য সরকার কোনোদিন সেভাবে কেন্দ্রের বিরুদ্ধে গলা তোলেনি। কৃষক আইন প্রত্যাহারের নেপথ্যেও কংগ্রেস এবং বামপন্থী দলগুলির ভূমিকা ছিল। সারাভারতে মাত্র ২৩টি এনটিসি’র মিল আছে, সেগুলো সব বন্ধ। আগামী সোম, মঙ্গল, বুধ দিল্লিতে বস্ত্র মন্ত্রালয়ের বিরুদ্ধে প্রতিবাদে নামবে কংগ্রেস।“ একই সঙ্গে আজ আইএনটিইউসি সেবা দল হুঁশিয়ারি দিয়েছে যে মোদী সরকার যদি এই জিএসটি না কমায় তবে আগামীদিনে সারা ভারতবর্ষব্যাপী তাঁরা আন্দোলনে নামবে।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম