Prothom Kolkata

Popular Bangla News Website

BREAKING : জল্পনার অবসান! তৃণমূলে যোগ দিলেন মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা

1 min read

।। প্রথম কলকাতা।।

জল্পনা চলছিলই, এবার জল্পনা সত্যি হল। তৃণমূলে যোগ দিলেন মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা মুকুল সাংমা। মুকুল ছাড়া আরও ১১ জন কংগ্রেস নেতা এদিন ঘাসফুলে যোগ দিলেন। মুকুল সহ এগারো জন কংগ্রেস নেতার যোগদান অবশ্যই তৃণমূলে জন্য বড়ো প্রাপ্তি। ব্যাপক যোগদান মেলার পর বলা যায়, উত্তর-পূর্বের এই রাজ্যে প্রধান বিরোধী দল হিসেবে নিজেদের খুঁটি আরও করল তৃণমূল।প্রসঙ্গত, ২০১০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত মেঘালয়ের মুখ্যমন্ত্রী ছিলেন মুকুল সাংমা। কিন্তু বিগত কয়েক মাস ধরেই কংগ্রেসের সাথে দূরত্ব বাড়ছিল তাঁর। সূত্রের খবর, ভিনসেন্ট পালাকে মেঘালয়ের প্রদেশ কংগ্রেস সভাপতি নিয়োগ করার বিষয়টিকে ভালোভাবে নেননি মুকুল কারণ তিনি পূর্ব গারো পাহাড়ের প্রভাবশালী নেতা।

তাছাড়া এত বছর মুখ্যমন্ত্রী ছিলেন, স্বাভাবিকভাবেই কংগ্রেসের ওপর ক্ষোভ তৈরী হয় তাঁর। সেই ক্ষোভের ওপর ভিত্তিতে সময়ের অপেক্ষা না করেই ১১ জন বিধায়ককে নিয়ে দলবদল করলেন তিনি। এদিকে, একুশের নির্বাচনে ব্যাপক জনসমর্থন পেয়ে জয়লাভ করার পর দলকে সর্বভারতীয় স্তরে আরও ছড়িয়ে দিয়ে ত্রিপুরা, গোয়া, অসম, হরিয়ানা এবং মেঘালয়ের মতো রাজ্যেকে পাখির চোখ করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই ত্রিপুরায় নিজেদের খুঁটি যথেষ্ট শক্ত করতে পেরেছে বাংলার শাসক দল। গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা লুইজিনহো ফেলেইরো সহ একাধিক কংগ্রেস নেতা তৃণমূলে যোগ দিয়েছেন। এবার মুকুল সাংমাদের যোগদানের পর মেঘালয়েও তৃণমূলের প্রসার বাড়তে পারে বলেই ধারণা পর্যবেক্ষকদের একাংশের।

মেঘালয়ে এই মুহূর্তে এনডিএ সরকার ক্ষমতাসীন। প্রধান বিরোধী দল হিসেবে এতদিন ছিল কংগ্রেস। বিধানসভায় ১৮ জন বিধায়ক ছিল তাঁদের। কিন্তু এবার সংখ্যাটা কমে দাঁড়াল ৫-এ। অন্যদিকে ১২ জন বিধায়ক নিয়ে প্রধান বিরোধী দল হিসেবে উঠে এল তৃণমূল। দেশের যে যে রাজ্যে নিজেদের বিস্তারের কথা চিন্তা করছে ঘাসফুল শিবির সেখানেই কংগ্রেসেকে ধরাশায়ী করে নিজেদের ক্ষমতা বৃদ্ধি করছে তাঁরা। আবার একই রকমভাবে কংগ্রেস নেতারাও চাইছেন তৃণমূলে যোগ দিতে। ফলে সামগ্রিকভাবে কংগ্রেসের সাথে তৃণমূলের সম্পর্ক যে তলানিতে ঠেকছে তা বলাই বাহুল্য। এখন আগামী ২০২৩ সালে মেঘালয়ে বিধানসভা নির্বাচন, সেখানে মুকুল মিংমা সহ বাকী কংগ্রেস নেতারা কী পারবেন তৃণমূলকে ক্ষমতায় প্রতিষ্ঠা করতে, সে চর্চা জারি থাকবে আগামী দু’বছর, নিরন্তর।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম