Prothom Kolkata

Popular Bangla News Website

আজ নয়ডায় ভারতের বৃহত্তম আন্তর্জাতিক বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

1 min read

।।প্রথম ভারত।।

নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রীত্বে ভারতের উন্ননয়ে একের পর এক পালক যুক্ত হয়ে চলেছে। সেই ধারা বজায় রেখেই আজ গৌতম বুদ্ধ নগরের জেওয়ারে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের (এনআইএ) ভিত্তিপ্রস্তর স্থাপন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Norendra modi) । এর ফলে, উত্তরপ্রদেশ ভারতের একমাত্র রাজ্য হয়ে উঠবে যেখানে পাঁচটি আন্তর্জাতিক বিমানবন্দর থাকবে।

বুধবার নতুন এই বিমানবন্দর উদ্বোধন প্রসঙ্গে নিজেই ট্যুইট করে জানান প্রধানমন্ত্রী মোদী। ইন্দিরা গান্ধী (indira gandhi) আন্তর্জাতিক বিমানবন্দরের পর দিল্লি-এনসিয়ার অঞ্চলে এটি হবে এটি হবে দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, এই দ্বিতীয় বিমানবন্দরটি চালু হলে দেশের অন্যতম ব্যস্ত বিমানবন্দরের যানজট অনেকটাই কমবে।

গতকালের ট্যুইটে মোদী জানান, ‘২৫ নভেম্বর বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন উত্তরপ্রদেশের অগ্রগতির একটি গুরুত্বপূর্ণ দিন হয়ে থাকবে।’ প্রধানমন্ত্রীর ট্যুইট অনুযায়ী আজ দুপুর ১টা নাগাদ নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের ভিত্তি স্থাপন হবে বলে জানিয়েছেন তিনি।

নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর:


• দেশের বাণিজ্য, সংযোগ এবং পর্যটনকে বাড়িয়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই প্রকল্প। এই প্রকল্পের প্রথম ধাপের জন্য খরচ ধরা হয়েছে ১০ হাজার ৫০০ কোটি টাকা। ২০২৪ সালের মধ্যে নতুন এই বিমানবন্দরের কাজ সম্পন্ন হবে বলে জানানো হয়েছে।

• নয়া দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় ৭২ কিলোমিটার দূরত্বে অবস্থিত নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর। এটি ভারতের বৃহত্তম বিমানবন্দর হতে চলেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

• বিমানবন্দরটি চালু হলে বছরে ১.২ কোটি যাত্রী পরিষেবা দিতে সক্ষম হবে।

• প্রথম পর্যায়ে, ১,৩৩৪ হেক্টরের বিমানবন্দরে দু’টি রানওয়ে থাকবে, যার জন্য একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। পরবর্তী পর্যায়ে, ১,৩৬৫-হেক্টর এলাকায় তৃতীয় রানওয়ে তৈরি হবে যার জন্য জমি অধিগ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে। চতুর্থ রানওয়ে ১,৩১৮-হেক্টর জায়গার উপর প্রস্তুত করা হবে। এরপর দ্বিতীয় পর্যায়ে পঞ্চম রানওয়ে তৈরির প্রস্তাব করা হয়েছে।

• এই বিমানবন্দরের সাহায্যে দেশের রাজধানীর পাশাপাশি পার্শ্ববর্তী নয়ডা, গাজিয়াবাদ, আলিগড়, আগ্রা ও ফরিদাবাদ প্রভৃতি শহরগুলিও উপকৃত হবে।

• নয়ডা বিমানবন্দরটি উত্তরপ্রদেশের ৫টি আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যে থাকবে। রাজ্য সরকারের মতে, উত্তরপ্রদেশ হচ্ছে এমন একটি রাজ্য যেখানে এতগুলি আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে। এই রাজ্যে আগে থেকেই দু’টি আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে, যার মধ্যে একটি লখনউ ও অপরটি বারাণসীতে অবস্থিত। গত মাসেই কুশিনগর আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী।

জানা গিয়েছে আগামী বছরও উত্তরপ্রদেশে আরও একটি আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি হবে মন্দির শহর অযোধ্যাতে।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম