Prothom Kolkata

Popular Bangla News Website

আজ থেকে ভারতীয় নৌবাহিনীর হাতে নতুন সাবমেরিন ‍‘আইএনএস ভেলা’

1 min read

।।প্রথম ভারত।।

ভারতীয় নৌবাহিনীর ভাণ্ডারে নতুন সাবমেরিনের সংযোজন হল বৃহস্পতিবার। নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিংয়ের উপস্থিতিতে মুম্বইয়ের নৌ ডকইয়ার্ডে স্করপেন-শ্রেণির সাবমেরিন আইএনএস ভেলা-কে সংযোজন করা হয়েছে। আইএনএস ভেলা হল চতুর্থ স্করপেন-শ্রেণির সাবমেরিন যা প্রকল্প ৭৫-এর অধীনে চালু করা হবে। ফ্রান্সের মেসার্স নেভাল গ্রুপের সহযোগিতায় আইএনএস ভেলা প্রস্তুত করেছে ম্যাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড। কমিশনিং ইভেন্টে ভাষণ দিতে গিয়ে, অ্যাডমিরাল সিং আজ বলেছেন, ‍‘আইএনএস ভেলা সাবমেরিন অপারেশনের একটি সম্পূর্ণ বর্ণালী পরিচালনা করতে পারে। আজকের গতিশীল এবং জটিল নিরাপত্তা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এর সক্ষমতা এবং ফায়ারপাওয়ার ভারতের সামুদ্রিক স্বার্থ রক্ষায় নৌবাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’।

সেই সঙ্গে নৌবাহিনীর প্রধান আরও বলেছেন, বৃহস্পতিবার আইএনএস ভেলার কমিশনিং ভারত এবং ফ্রান্সের মধ্যে অংশীদারিত্বের আরেকটি গুরুত্বপূর্ণ অধ্যায় চিহ্নিত করেছে। সাবমেরিনটি উন্নত স্টিলথ এবং যুদ্ধ ক্ষমতার অধিকারী। আইএনএস ভেলা-য় একই সঙ্গে টর্পেডো এবং টিউব-লঞ্চড অ্যান্টি-শিপ মিসাইল বহন করা যেতে পারে। সমুদ্র পৃষ্ঠে বা জলের নীচে উভয় জায়গাতেই এটি ব্যবহারযোগ্য। ভেলার আগের সংস্করণটি চালু হয়েছিল ১৯৭৩ সালে। এরপর টানা ৩৭ বছর ধরে এটি পরিসেবা দেওয়ার পর ২০১০ সালে বাতিল করা হয়।

আইএনএস ভেলার কমান্ডিং অফিসার ক্যাপ্টেন অনীশ ম্যাথিউ বুধবার সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, এই সাবমেরিনটিতে একটি দেশীয় ব্যাটারি এবং দেশে তৈরির একটি অ্যাডভান্সড কমিউনিকেশন সুইট রয়েছে। এই নিয়ে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে নৌবাহিনী দু’টি বড় পদক্ষেপ নিল। এর আগে চলাত মাসের ২১ তারিখ নৌবাহিনী আইএনএস বিশাখাপত্তনমকে কমিশন করে, যেটি প্রকল্প ১৫বি-এর প্রথম স্টিলথ-গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার জাহাজ। জাহাজটি সামুদ্রিক যুদ্ধের সম্পূর্ণ বর্ণালী জুড়ে বহুমুখী কাজ এবং মিশন গ্রহণ করতে সক্ষম। দেশীয় মাঝারি রেঞ্জের সারফেস থেকে এয়ার মিসাইল সিস্টেম, সারফেস টু সারফেস মিসাইল, টর্পেডো টিউব এবং লঞ্চার-এর মতো প্রধান দেশীয় অস্ত্র দিয়ে আইএনএস বিসাখাপত্তনম-কে সাজানো হয়েছে।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম