Prothom Kolkata

Popular Bangla News Website

জুনিয়র হকি বিশ্বকাপের প্র‍থম ম্যাচেই ধাক্কা, ফ্রান্সের বিরুদ্ধে ৪-৫ ব্যবধানে পরাজিত ভারত

1 min read

।। প্রথম কলকাতা ।।

জুনিয়র হকি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই বড়োসড়ো বিপর্যয়ের মুখে পড়ল গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত। বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ২৬তম স্থানে থাকা ফ্র‍্যান্সের বিরুদ্ধে ৪-৫ ব্যবধানে পরাজিত হয়েছেন গ্রাহাম রিডের ছেলেরা।

ওড়িশার ভুবনেশ্বরে আয়োজিত জুনিয়র হকি বিশ্বকাপের প্রথম ম্যাচে ফ্রান্সের বিরুদ্ধে বেশ আত্মবিশ্বাসী হয়ে নেমেছিলেন বিবেক সাগর প্রসাদরা। গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারতের বিরুদ্ধে হ্যাটট্রিক করে ম্যাচের নায়ক হয়েছেন ফরাসী অধিনায়ক টিমোথি ক্লিমেন্ট। ফ্রান্সের হয়ে অন্য গোলদুটি করেছেন বেঞ্জামিন মার্কিউ ও কোরেন্টিন সেলিয়ের। তিনটি পেনাল্টি কনভার্ট করে হ্যাটট্রিক করেছেন ভারতের সঞ্জয় সিং। তার দুরন্ত প্রয়াসেও শেষরক্ষা হয়নি।ভারতীয় দলের হয়ে অন্য গোলটি করেন উত্তম সিং।

ম্যাচের শুরু থেকেই ঢিলেঢালা রক্ষণের সুযোগ নিয়ে ভারতের অর্ধে আক্রমণের ঝড় বইয়ে দিয়েছিলেন টিমোথি ক্লিমেন্টরা। প্রথম দশ মিনিটের মধ্যেই ০-২ এগিয়ে যায় ফ্রান্স। ভারতের পক্ষে ব্যবধান কমিয়ে ১-২ করেন উত্তম সিং। প্রথম গোল পেয়ে যাওয়ার পর বিবেক প্রসাদরা একের পর এক আক্রমণ তৈরি করেছিলেন। চাপের মুখেও ফরাসী রক্ষণকে টলানো সম্ভব হয়নি। প্র‍থম কোয়ার্টারের অন্তিম মুহূর্তে পাওয়া পেনাল্টি থেকে নিজের প্রথম গোল করে ২-২ করেন সঞ্জয় সিং। দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল ভারত। উত্তম সিংয়ের পেনাল্টি কর্নার লক্ষ্যভ্রষ্ট হয়ে যায়। ম্যাচের ২৩ মিনিটে অধিনায়ক ক্লিমেন্টের গোলে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় ফ্রান্স। এরপর মার্কিউরা বেশ কয়েকটি পেনাল্টি কর্নার পেলেও ভারতীয় রক্ষণের সক্রিয়তায় সেগুলি থেকে গোল আসেনি।

তৃতীয় কোয়ার্টারের শুরুতেই পর পর তিনটি পেনাল্টি কর্নার আদায় করে নেয় ফ্রান্স। শেষ পেনাল্টি কর্নারটিকে কাজে লাগিয়ে হ্যাটট্রিক করেন ফরাসী অধিনায়ক ক্লিমেন্ট। ২-৪ ব্যবধানে পিছিয়ে পড়েন গ্রাহাম রিডের ছেলেরা। ৪৮ মিনিটে সেলিয়ারের দুরন্ত ফিল্ড গোল থেকে ব্যবধান বাড়িয়ে ৫-২ করে ফ্রান্স।ম্যাচের ৫৭ ও ৫৮ মিনিটে সঞ্জয় সিং দুটি পেনাল্টি কর্নার কনভার্ট ব্যবধান কমালেও শেষরক্ষা হয়নি। বিশ্বকাপের প্রথম দিনেই অঘটন ঘটিয়েছেন ক্লিমেন্টরা।