Prothom Kolkata

Popular Bangla News Website

হাওড়া পুরসভা সংশোধনী বিলে সই করলেন না রাজ্যপাল, ১৮ দফা দাবি তুলে চাইলেন ব্যাখ্যা

1 min read

। প্রথম কলকাতা ।।

ফের তৈরি হল রাজ্যের রাজ্যপালের সংঘাত আবহাওয়া‌। হাওড়া পুরসভা সংশোধনী বিলে সই করলেন না রাজ্যপাল। বিধানসভায় বিলটি পাস হওয়ার পর সংসদীয় নিয়ম অনুযায়ী রাজ্যপালের কাছে সইয়ের জন্য পাঠানো হয়। কিন্তু আজ তাতে সই না করে ফিরিয়ে দিলেন রাজ্যপাল। যার ফলে নতুন করে রাজ্য-রাজ্যপাল সংঘাত বলে মনে করছেন অনেকে। সোমবার রাজ্যপাল পশ্চিমবঙ্গ বিধানসভা থেকে সংশোধনী বিল সংক্রান্ত যাবতীয় তথ্য রাজভবনের চেয়ে পাঠিয়েছিলেন‌। দেরি না করে রাজ্যপালের কাছে পাঠিয়ে দিয়েছিলেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)।

কিন্তু তা মনের মত হল না রাজ্যপালের। ১৮ দফা দাবি তুলে বিল ফেরত পাঠালেন রাজ্যপাল। এছাড়াও বিল সংক্রান্ত বিস্তারিত ব্যাখ্যা চেয়ে পাঠালেন রাজ্যপাল।একটি ট‍্যুইট করেছেন লিখেছেন সংবিধানের আর্টিকেল ২০০ অনুসারে এই বিলের আরও ব্যাখ্যা প্রয়োজন। ঘটনার হাওড়ার পুরো নিগমের নির্বাচন নিয়ে তৈরি হলো আরো অনিশ্চিয়তা। রাজ্যপালের সম্মতি না পেলে হাওড়া থেকে বালি পুরসভাকে আলাদা করা সম্ভব নয়। দরজায় কড়া নাড়ছে পুরভোট। যেখানে পাস হয়েছে হাওড়া পৌরসভার সংশোধনী বিল ২০২১। কিন্তু সেই বিলি এখনো অনুমোদন দিলেন না রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankar)।

রাজ্যের কাছে বিস্তারিত রিপোর্ট চেয়েছেন রাজ্যপাল। বিজেপির সুরে সুর তুলে রাজ্যপাল পুরভোট আটকাচ্ছেন এমন অভিযোগ তুলছেন তৃণমূল নেতৃত্ব। এবার নতুন করে হাওড়া এবং বালি পুরসভার পৃথকীকরণের জন্য যে সংশোধনী বিল আনা হয়েছিল তাতে ভুল বের করে অজুহাত দেখাচ্ছেন রাজ্যপাল এমনটাই অভিযোগ তুলছেন তৃণমূল নেতৃত্ব। আবার অন্যদিকে বিলটি আইনে পরিণত না হওয়া পর্যন্ত পুরভোট ঘোষনা করা কার্যত সম্ভব নয় কমিশনের। সব মিলিয়ে একটি জটিল পরিস্থিতি তৈরি হল।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম