Prothom Kolkata

Popular Bangla News Website

পুরুষদের প্রজনন ক্ষমতা বাড়িয়ে দেয় কলা, মত বিশেষজ্ঞদের!

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে বন্ধ্যাত্ব এখন আর ‘দুর্ঘটনা’ নয়, বরং পৃথিবীর ঘরে ঘরে ঢুকে পড়ছে এই সমস্যা। আরো বলা হচ্ছে নারী-পুরুষ, উভয়ের সন্তানহীনতার নেপথ্যেই রয়েছে বর্তমান জীবনযাত্রা। যেমন, খাদ্যাভ্যাসের জটিলতা, মাত্রাতিরিক্ত শারীরিক-মানসিক চাপ এ সবের প্রকোপে এই সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তো, কিছু খাবার রয়েছে যার সঙ্গে সরাসরি যোগ আছে পুরুষের প্রজনন ক্ষমতার। তাই একজন পুরুষের শরীরে পর্যাপ্ত পরিমাণে উপকারী উপাদানের জন্য এই সমস্ত খাবার রাখা খুবই জরুরি। যার ফলে তাদের প্রজনন ক্ষমতা বাড়বে।

আজ আমরা এমন কিছু খাবারের নাম তুলে ধরব যেগুলো ভারতের মাটিতে রয়েছে এবং যা খেলে পুরুষের প্রজনন ক্ষমতা বাড়ে।

  • রাঙাআলু
    একেবারে হাতের কাছে থাকা এই আনাজ শুক্রাণুর আয়ু বাড়াতে আপনাকে সাহায্য করবে।

  • সামুদ্রিক মাছ
    স্যামন বা সার্ডিনের মতো মাছ শুক্রাণুর আয়ু বাড়াতে সাহায্য করে। পাশাপাশি এ ধরনের মাছে থাকা ওমেগা-৩ পুরুষের প্রজনন ক্ষমতাও অনেকটা বাড়িয়ে দেয়।

  • ব্রকোলি
    পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াতে ব্রকোলিতে প্রচুর পরিমাণে উপকারী উপাদান রয়েছে। তাই সবুজ শাক-সবজির মধ্যে অবশ্যই ব্রকোলি রাখা জরুরি।

  • তাজা ফল
    পিতৃত্বের স্বাধ পেতে বাবা চান, তা হলে প্রচুর পরিমাণে ফল বা আনাজ খেতে পারেন। কমলালেবু, টমেটো, আঙুরের মতো উপাদান রোজকার পাতে রাখুন। তাছাড়া গাজর, অ্যাপ্রিকট, সবুজ শাকও প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

  • কলা
    রোজ খাবারের তালিকায় কলা রাখলে পুরুষদের মধ্যে যৌন ক্ষমতা বাড়ে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। এছাড়াও পুরুষদের বন্ধ্যত্ব দূর করতে সাহায্য করে এই কলা।

  • ডিম
    প্রজনন ক্ষমতা বাড়াতে ডিমের ভূমিকা অনস্বীকার্য। এতে থাকা প্রচুর ভিটামিন বি কমপ্লেক্স আর অ্যান্টিঅক্সিডেন্ট পুরুষদের শুক্রাণুর উৎপাদন বাড়িয়ে দেয়।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম