Prothom Kolkata

Popular Bangla News Website

রেকর্ড সৃষ্টি করলো ‘বিশ্বের দ্রুততম’ বিদ্যুৎচালিত বিমান!

1 min read

। প্রথম কলকাতা ।।

জ্বালানি নির্ভর আকাশযান থেকে বেরিয়ে আসার অভিপ্রায়ে ও পরিবেশের ভারসাম্যের বিষয়টি সামনে রেখে বিমান তৈরি করেছে ব্রিটিশ অটোমোবাইল প্রস্ততকারক সংস্থা রোলস-রয়েস। ইতোমধ্যে সংস্থাটি পরীক্ষামূলক উড্ডয়ন করেছে ‘স্পিরিট অব ইনোভেশন’ নামের সম্পূর্ণ বিদ্যুৎচালিত এই বিমানটি। উইল্টশায়ারের আমেসবারির বসকম্ব ডাউনে গত ১৬ই নভেম্বর পরীক্ষামূলক ফ্লাইটগুলি পরিচালনা করা হয়।

এদিকে সংস্থাটি বিশ্বাস করে, তাদের তৈরি ‘স্পিরিট অব ইনোভেশন’ হবে বিশ্বের দ্রুততম সম্পূর্ণ বিদ্যুৎচালিত বিমান। বিমানটিতে একটি ৪০০কেডাব্লিউ বৈদ্যুতিক পাওয়ারট্রেন ব্যবহার করা হয়েছে-যা একটি ৫৩৫বিএইচপি সুপারকারের সমান। তাছাড়া মহাশূন্যে এ পর্যন্ত যুক্ত করা সবচেয়ে শক্তিশালী প্রোপালশন ব্যাটারি প্যাক যুক্ত করেছে যা দিয়ে এক সাথে সাড়ে সাত হাজার ফোন চার্জ করা সম্ভব!

জানা গেছে, পরীক্ষামূলক উড্ডয়নে বিমানটির গতি ঘণ্টায় ৬২৩ কিলোমিটার পর্যন্ত উঠেছে। এটি তিনটি ভিন্ন দূরত্ব অতিক্রম করে নতুন বিশ্বরেকর্ড গড়েছে বলে মনে করা হচ্ছে। রোলস-রয়েস আরো বলেছে, স্পিরিট অব ইনোভেশন ২০১৭ সালে সিমেন্স ই-এয়ারক্র্যাফ্ট চালিত এক্সট্রা ৩৩০ এলই অ্যারোব্যাটিক বিমানের করা রেকর্ডের তুলনায় ঘণ্টায় ১৩২ মাইল বেশি দ্রুততম ছিল। এটি ৯ হাজার ৮৪২ দশমিক ৫২ ফুট ওপরে উঠতে দ্রুততম সময় নেওয়ার রেকর্ডটিও ভেঙেছে ৬০ সেকেন্ডের ব্যবধানে। ঐ উচ্চতায় উঠতে ২০২ সেকেন্ড সময় লাগত।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম