Prothom Kolkata

Popular Bangla News Website

দূষণ কাটছে দিল্লিতে, ২৯ নভেম্বর থেকে ফের খুলছে স্কুল-কলেজ

1 min read

।। প্রথম কলকাতা ।।

দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই বুধবার ঘোষণা করেছেন, জাতীয় রাজধানীতে সরকারি অফিসগুলি ২৯ নভেম্বর থেকে খুলবে। দিল্লিতে বায়ুর গুণমানে উল্লেখযোগ্য উন্নতি দেখা দেওয়ার ফলেই এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে বলে জানা গিয়েছে। সিস্টেম অফ এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ (এসএএফএআর) অনুসারে গত ১০ দিনে প্রথমবারের মতো বুধবার দিল্লির বায়ুর গুণমান ‍‘খুব খারাপ’ থেকে ‍‘দরিদ্র’ বিভাগে এসেছে।

গোপাল রাই সেই সঙ্গে জানিয়েছেন, যে উন্নত বাতাসের মানের পরিপ্রেক্ষিতে ২৯ নভেম্বর থেকে স্কুল, কলেজ এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলি আবার খুলতে পারে। উচ্চ বায়ু দূষণের কারণে ১৩ নভেম্বর দিল্লির স্কুল এবং কলেজগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল। এরপর থেকে অনলাইন মাধ্যমে ক্লাস অনুষ্ঠিত হচ্ছে। দিল্লির পরিবেশ মন্ত্রী আরও বলেছেন, গণপরিবহণকে উত্সাহিত করতে দিল্লি সচিবালয় থেকে নিকটবর্তী মেট্রো স্টেশনগুলিতে বিশেষ শাটল বাস চালানো হবে।

এর আগে, দিল্লি সরকার বায়ু মানের উন্নতির কথা উল্লেখ করে রাজধানী জুড়ে নির্মাণ ও ধ্বংস (সিঅ্যান্ডডি) কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। যাইহোক, গোপাল রাই বুধবার বলেছেন যে সাইটগুলিতে কোনও লঙ্ঘন দেখা গেলে নির্মাণ কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হবে।গোপাল রাই বলেন, ‍‘শুধুমাত্র সিএনজি এবং বৈদ্যুতিক যানবাহন, অত্যাবশ্যকীয় পরিষেবায় নিযুক্ত ব্যক্তিদের ২৭ নভেম্বর থেকে দিল্লিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে। অন্যান্য জ্বালানী চালিত যানবাহনের প্রবেশের উপর নিষেধাজ্ঞা ৩ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।’

বায়ু দূষণ নিয়ন্ত্রণে জাতীয় রাজধানীতে আরোপিত বিধিনিষেধ পর্যালোচনা করার জন্য গোপাল রাই একটি উচ্চ-পর্যায়ের বৈঠক করার পরে নতুন নির্দেশের এই ঘোষণা এসেছে। বুধবার দিল্লিতে সামগ্রিক বায়ু গুণমান সূচক (একিউআই) ২৮০-তে দাঁড়িয়েছে। এসএএফএআর (সফর) অনুযায়ী, পিএম ১০ মাত্রা রেকর্ড হয়েছে ৫৮-এ, যা ‍‘সন্তুষ্টিজনক’ বিভাগেই রয়েছে। পাশপাশি পিএম ২.৫ ও ‍‘সন্তুষ্টিজনক’ বিভাগে ৩৮-এ রেকর্ড করা হয়েছে। সফর বুলেটিন অনুসারে, ২৭ নভেম্বর থেকে স্থানীয় পৃষ্ঠের বায়ু বাড়তে পারে যার ফলে বাতাসের গুণমান উন্নত হবে।

আপডেট থাকতে ফলো করুন আমাদের ইউটিউব , ফেসবুক, ট্যুইটার

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম