Prothom Kolkata

Popular Bangla News Website

ভোটকেন্দ্রে শাসক দলের ‘উন্নয়নের’ পোস্টার, বিতর্কে খড়দহ

1 min read

।। প্রথম কলকাতা ।।

খড়দহ বিধানসভার অন্তর্গত ২৩৩-এ নং ভোটকেন্দ্র লেনিনগড় শিক্ষা নিকেতন বিদ্যালয়ের বিভিন্ন দেওয়ালে জ্বলজ্বল করছে কন্যাশ্রী, লক্ষ্মীর ভাণ্ডারের মতো সরকারি প্রকল্পের পোস্টার বা বিজ্ঞাপন। অথচ এই কেন্দ্রেই আজ সকাল থেকে চলছে উপনির্বাচনের ভোটগ্রহণ। ইতিমধ্যেই পার হয়েছে বেশ কয়েক ঘণ্টা। আর এই পোস্টার নিয়েই সাময়িকভাবে বিতর্ক সৃষ্টি হয় খড়দহের লেনিনগড় কেন্দ্রে। অনেকেই প্রশ্ন তোলেন ভোটকেন্দ্রে এই ধরনের পোস্টার কতটা ন্যায়সম্মত।

কেন্দ্রের প্রিসাইডিং অফিসারের সাথে কথা বলা হলে তিনি জানান, নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী ভোটকেন্দ্রে বা ভোটকেন্দ্রের ১০০ মিটার দূরত্ব পর্যন্ত কোনো রাজনৈতিক দলের প্রতীক সম্বলিত ব্যানার বা পোস্টার নিয়ম বহির্ভূত। কিন্তু এখানে যে পোস্টার রয়েছে অর্থাৎ কন্যাশ্রী প্রকল্প বা লক্ষ্মীর ভাণ্ডার এই সবই সরকারি প্রকল্প। তাছাড়া এই পোস্টারে কোনো রকম দলীয় প্রতীক নেই। ফলে প্রিসাইডিং অফিসার কিছু করতে পারবেন না বলেই জানান।

তবুও, কেউ কেউ প্রিসাইডিং অফিসারের উত্তরে খুশি নন না। তাঁদের মতে, সরকারি প্রকল্পের পোস্টার হলেও এগুলো একটি ‘বিশেষ’ দলের প্রতীককেই পরোক্ষভাবে প্রকাশ করে এবং এই পোস্টার ভোটারদের প্রভাবিত করতে পারে। এরপর ভোটকেন্দ্রের বাইরে অর্থাৎ বিদ্যালয়ের সামনের গেটের পাশের কিছু পোস্টার পুলিশ খুলে রাখে এবং বিতর্ক কিছুটা স্তিমিত হয়।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ